হোমলাইফস্টাইলরেসিপিবর্ণালীর রান্নাঘর : কাবলি ছোলার ঘুগনি

বর্ণালীর রান্নাঘর : কাবলি ছোলার ঘুগনি

বর্ণালীর রান্নাঘর : কাবলি ছোলার ঘুগনি

বর্ণালী সরকার

গত ৩ মাসের বেশি লক ডাউন চলার পর আপাতত আন-লক আমাদের একটু স্বস্তি দিয়েছে। কিছু কিছু রেস্টুরেন্ট খুলছে আর আমরা জিভের স্বাদ বদলানোর একটু সুযোগ পাচ্ছি। কিন্তু সেখানেও সামাজিক দূরত্ব আর হাজারো বিধিনিষেধ।

তার চেয়ে বরং কাবলি ছোলার একটা ফাটাফাটি রেসিপি বলছি, যা পরিবারের ছোটো বড়ো সবাই চেটেপুটে উপভোগ করবে। কাবলি ছোলার ঘুগনি অত্যন্ত উপাদেয়, পুষ্টিকর আর সুস্বাদু আইটেম। এর প্রোটিন আর অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ইমিউনিটি ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কাবলি ছোলার ঘুগনি রুটি, লুচি, পরোটা, ভাত যা খুশির সাথে খাওয়া চলে। এমনকি এমনি এমনি খেলেও যেন ‘আহা’।

উপকরণ :

২৫০ গ্রাম কাবলি ছোলা, এক চামচ জিরে গুঁড়ো, এক চামচ ধনে গুঁড়ো, আধচামচ হলুদ গুঁড়ো, আধ চামচ লাল চিলি পাউডার, দু-চামচ সর্ষের তেল, একটা তেজপাতা, এক টুকরো দারুচিনি, দু-তিনটে এলাচ আর লবঙ্গ। একটা মাঝারি মাপের পেঁয়াজবাটা, এক টেবিল স্পুন পরিমাণের আদা-রসুন-কাঁচালঙ্কা বাটা, একটা মাঝারি সাইজের টম্যাটোর কুচি, পরিমাণ মত লবণ আর সামান্য একটু চিনি, আধ চামচ গরম মশলা। ব্যাস আর কিছু না। আর এই সবকিছুই তো আপনার ঘরে সব সময় মজুত থাকে।

রান্নার পদ্ধতি :

আগের দিন সারারাত কাবলি ছোলাগুলি জলে ভিজিয়ে রাখুন। রান্নার আগে ওই ভেজানো ছোলাগুলি প্রেশার কুকারে পরিমাণ মত জল দিয়ে সেদ্ধ করে নিন। মোটামুটি ৪ বা ৫টা হুইসেল দিলেই ছোলা সিদ্ধ হয়ে যাবে।

এবার একটা মশলার মিক্সার বানাতে হবে। এজন্য একটা ছোটো পোর্সিলিনের বাটিতে এক চামচ জিরে গুঁড়ো, এক চামচ ধনে গুঁড়ো, আধ চামচ হলুদ গুঁড়ো, আধ চামচ লাল চিলি পাউডার, সামান্য একটু জল দিয়ে ভালোকরে মিশিয়ে রাখুন।

ওভেনে বসানো কড়াইয়ে দু-চামচ সরষের তেল সামান্য গরম করে নিন। এর মধ্যে ফেলে দিন একটা তেজপাতা, এক টুকরো দারুচিনি, দুতিনটে এলাচ আর লবঙ্গ। কাঠের খুন্তি দিয়ে এগুলিকে গরম তেলের মধ্যে ভালোভাবে নেড়ে দিন।

এবার কড়াইয়ে মিশিয়ে নিন মাঝারি মাপের পেঁয়াজবাটা, এক টেবিল স্পুন পরিমাণের আদা-রসুন-কাঁচালঙ্কা বাটা। ওভেনের উত্তাপে কড়াইয়ের মিশ্রণটাকে এক থেকে দেড় মিনিট নেড়ে টানিয়ে নিতে হবে। মিনিট দেড়েক পরে যখন কড়াইয়ে পেঁয়াজ আর রসুনের গন্ধটা থিতিয়ে আসবে, তখন ওর ভিতরে একটা মাঝারি সাইজের টম্যাটোর কুচি আর আগে তৈরি করে রাখা মশলার পেস্ট, পরিমাণ মত লবণ আর সামান্য একটু চিনি দিয়ে ভালো করে মিশিয়ে দিন।

এখন কড়াইয়ের মিশ্রণটাকে কিছুক্ষণ কষিয়ে নিয়ে, আগে সেদ্ধ করে রাখা ছোলাগুলি কড়াইতে ঢেলে দিন। সেদ্ধ ছোলার সঙ্গে কড়াইয়ের মিশ্রণটাকে ভালো করে মিশিয়ে নিতে হবে। কড়াইটাকে আবার ঢাকে দিয়ে দু-তিন মিনিট অপেক্ষা করুন।

দু-তিন মিনিট পরে কড়াইয়ের ঢাকনা খুলে ছোলা-মশলার মিশ্রণের ভিতরে পরিমাণ মত জল মিশিয়ে, ঢাকনা চাপা দিয়ে আট থেকে দশ মিনিট ফুটতে দিন। খেয়াল রাখুন ছোলাগুলি যেন জলে ডুবে থাকে।

দশ মিনিট পরে কড়াইয়ের ঢাকনা খুলে দেখুন ম্যাজিক। জিভে জল আনা সুগন্ধে ভরপুর কাবলি ছোলার ঘুগনি তৈরি। একেবারে হাতেগরম। তবে এটাকে আরও সুস্বাদু করবার জন্য, আঁচ থেকে নামানোর আগে আধ চামচ গরম মশলা পাউডার মিশিয়ে নিলে আপনার রান্নার সুগন্ধে বাড়ির সবাই হামলে পড়বে।

তাহলে? করোনা আক্রমণের অকারণ রিস্ক নিয়ে বাইরের রেস্টুরেন্টে না গিয়ে সপরিবারে ডাইনিং টেবিলে বসে পডুন কাবলি ছোলার গরম গরম ঘুগনি আর সন্ধ্যার জমাটি আড্ডা নিয়ে।

আগামী সপ্তাহে আবার আসবো। অবশ্যই থাকছে নতুন রেসিপি।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img