হোমPlot1মধ্যমগ্রাম সহ বাংলার ১৭টি স্টেশনের ভোলবদল, ২৬ ফেব্রুয়ারি মেগা অনুষ্ঠান রেলের

মধ্যমগ্রাম সহ বাংলার ১৭টি স্টেশনের ভোলবদল, ২৬ ফেব্রুয়ারি মেগা অনুষ্ঠান রেলের

মধ্যমগ্রাম সহ বাংলার ১৭টি স্টেশনের ভোলবদল, ২৬ ফেব্রুয়ারি মেগা অনুষ্ঠান রেলের

পুরোপুরি ভোল বদলে যাচ্ছে উত্তর ২৪ পরগনার বনগাঁ শাখার মধ্যমগ্রাম সহ রাজ্যের একগুচ্ছ রেল স্টেশনের। রেল সূত্রে জানা গেছে, অমৃত ভারত প্রকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে মধ্যমগ্রাম স্টেশনটির আধুনিকীকরণ করা হবে। মধ্যমগ্রাম স্টেশনের সংস্কার ও উন্নয়নের জন্য বরাদ্দ করা হয়েছে ১৩.২৭ কোটি টাকা।

একদিকে নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর, অন্যদিকে, বনগাঁর সঙ্গে যুক্ত থাকার কারণে মধ্যমগ্রাম স্টেশনটির বিশেষ গুরুত্ব রয়েছে।

রেলের পরিকল্পনা অনুযায়ী, মধ্যমগ্রাম স্টেশনের শৌচাগার, বিশ্রাম কক্ষ, বেঞ্চ, আলো, পাখা সবকিছুরই পরিবর্তন করা হবে। সৌর শক্তির মাধ্যমে স্টেশন চত্বরে বিদ্যুতের ব্যবস্থা করা হবে।

পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, গোটা দেশের মধ্যে ২৮টি রেল স্টেশনের উন্নয়নে মোট ৭০৪ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে শুধুমাত্র পশ্চিমবঙ্গের ১৭টি স্টেশনের জন্যই বরাদ্দ করা হয়েছে ৫৪৪ কোটি টাকা। মধ্যমগ্রাম ছাড়াও বাংলার রেল স্টেশনগুলির মধ্যে রয়েছে, দমদম, বারাসত, বনগাঁ, নৈহাটি, কল্যাণী, ব্যান্ডেল,  পানাগড়, ধুলিয়ান গঙ্গা, জঙ্গিপুর রোড, বালি, চন্দননগর, ডানকুনি, গেদে, সোনারপুরের মতো স্টেশন৷ এর মধ্যে ব্যান্ডেল স্টেশনটিকে আন্তর্জাতিক মানের উপযোগী করে ঢেকে সাজানো হবে।

এই প্রকল্পের আওতায় রয়েছে, বাংলার ১৭টি সহ দেশের মোট ৫৫৪টি স্টেশন, একাধিক রোড ওভারব্রিজ ও আন্ডারপাস নির্মাণ। সব মিলিয়ে প্রায় ৪০ হাজার কোটি টাকার প্রকল্প। দেশের মোট ২১৩৯টি জায়গায় এই ভার্চুয়াল অনুষ্ঠান একসঙ্গে হবে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img