হোম অন্যান্য সাহিত্য-সংস্কৃতি রবীন্দ্র জন্মদিনের সূচনা ও শেষ জন্মোৎসব

রবীন্দ্র জন্মদিনের সূচনা ও শেষ জন্মোৎসব

স্বপন কুমার ঘোষ, লেখক ও রবীন্দ্র-গবেষক

‘জীবনের ঝরাপাতা’ বইটিতে সরলাদেবী লিখেছেন- ”পার্ক স্ট্রিটে নিঃশব্দে তাঁর ঘরে তাঁর বিছানার কাছে গিয়ে বাড়ির বকুল ফুলের নিজের হাতে গাঁথা মালা ও বাজার থেকে আনানো বেলফুলের মালার সঙ্গে অন্যান্য ফুল ও একজোড়া ধুতি চাদর তাঁর পায়ের কাছে রেখে প্রণাম করে তাঁকে জাগিয়ে দিলুম। তখন আর সবাই জেগে উঠলেন- পাশেই নতুন মামার ঘর। ‘রবির জন্মদিন’ বলে একটা সাড়া পড়ে গেল ।”

সেই শুরু হয়েছিল। কবির জন্মদিনে সরলা দেবীর দাদা জ্যোৎস্না নাথও একটি বই উপহার দেন। বইটির নাম ‘THE POEMS HEINE’ । এরপর থেকেই পারিবারিক সীমারেখার মধ্যে কবির জন্মদিন নিয়মিতভাবে পালিত হয়ে এসেছে। পরিজনের বাইরে কবি প্রিয়ংবদা দেবী তাঁকে একটি বাঁধানো বই উপহার দেন। পরবর্তীকালে এই সুন্দর নোটবুকে রবীন্দ্রনাথ সোনার তরী, চিত্রা কাব্যের অনেকগুলি কবিতা লিখেছিলেন।

প্রিয় ভ্রাতুষ্পুত্র-ভ্রাতুষ্পুত্রী সুরেন্দ্রনাথ ও ইন্দিরা দেবী জন্মদিনে উপহার হিসেবে সুরিৎ ও বাবি, পঁচিশে বৈশাখ ১২৯৮ লিখে HERBERT SPENCER এর অনেকগুলি বইয়ের মূল্যবান সংস্করণ উপহার দেন।

১৮৯৩ সালের জন্মদিন কাটে শিলাইদহের বোটে। কিন্তু আত্মীয়রা যথারীতি উপহার সামগ্রী প্রদানের আয়োজন করেছিলেন। ১৯০২ সালের ২৫ শে বৈশাখ কবি শান্তিনিকেতনে ছিলেন। তার আগের বছর, ৭ই পৌষের দিনে দিনে আশ্রম বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। সেবারে আনুষ্ঠানিকভাবে জন্মদিনের উৎসব পালিত হয়নি। কিন্তু কলকাতা থেকে অনেক মানুষজন শান্তিনিকেতনে এসেছিলেন কবিকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে।

নিজের জন্মদিন সম্পর্কে রবীন্দ্রনাথ বেশ সচেতন ছিলেন। সেকথা দেখতে পাই কোবির লেখা শ্রীশচন্দ্র মজুমদারকে এক চিঠিতে । এই পত্রের ‘পুনশ্চ’তে রবীন্দ্রনাথ লিখেছেন, ” আজ আমার জন্মদিন – পঁচিশে বৈশাখ – ২৫ বৎসর পূর্বে এই পঁচিশে বৈশাখে আমি ধরণীকে বাধিত করতে অবতীর্ণ হয়েছিলুম – জীবনে এমন আরও অনেকগুলো পঁচিশে বৈশাখ আসে এই আশীর্বাদ করুন। জীবন অতি সুখের।”

প্রসঙ্গত উল্লেখ্য , এর পরের বছর সরলা দেবী-ই প্রথম রবীন্দ্রনাথের জন্মদিন উদযাপন অনুষ্ঠান শুরু করেছিলেন।

(চলবে)

আমাদের পাশে থাকুন

দেশে নির্ভীক, নিরপেক্ষ সাংবাদিকতা আজ প্রশ্নের মুখে। বিপন্ন সংবাদমাধ্যমের স্বাধীনতা। আমজনতাই আমাদের শক্তি। আমরা চাই, আপনিও আমাদের পাশে থাকুন। আপনার সামান্য অনুদান আমাদের চলার পথে সাহস জোগাতে পারে।

আমি অনুদান দিতে ইচ্ছুক 100, 200, 500, 1000

E-mail : kolkatanewstoday@gmail.com
9830940425, 8371931003

সবাই যা পড়ছেন

বিশিষ্ট সাংবাদিক কমল ভট্টাচার্য প্রয়াত

বিশিষ্ট সাংবাদিক কমল ভট্টাচার্য শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। রবিবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি...

সোমবার ৪৩ মন্ত্রীর শপথ, পূর্ণমন্ত্রী মানস ভুঁইয়া, রথীন ঘোষ, বঙ্কিম হাজরা

সোমবার শপথ নিতে চলেছে রাজ্যের নয়া মন্ত্রিসভা। শপথ নেবেন ৪৩ জন মন্ত্রী। এর মধ্যে পূর্ণ মন্ত্রী হচ্ছেন ২৪ জন। ১৯ জন প্রতিমন্ত্রীর...

নিজের প্রিয় ভবানীপুরেই কি ফের প্রার্থী হচ্ছেন মমতা?

ফের কি ভবানীপুর কেন্দ্র থেকেই ভোটে লড়তে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়? তৃণমূল সূত্রে খবর, অমিত মিত্রকে আবার অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। সেক্ষেত্রে খড়দহে...

শান্তিনিকেতনে গোশালা, উদ্যোগী ছিলেন স্বয়ং কবিগুরু

ডা. পূর্ণেন্দুবিকাশ সরকার শান্তিনিকেতনে গোশালা? হ্যাঁ, ১৯১০ সালে রবীন্দ্রনাথের উৎসাহে সন্তোষচন্দ্র মজুমদার শান্তিনিকেতনে একটি গোশালার পত্তন করেছিলেন। বন্ধু শ্রীশচন্দ্রের পুত্র সন্তোষচন্দ্রকে রবীন্দ্রনাথ ১৯০৬...

“করোনা বিপর্যয়, মোদীর ভূমিকা ক্ষমার অযোগ্য”, বলল ল্যানসেট

করোনা মোকাবিলায় ব্যর্থতা নিয়ে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে দেশজুড়ে সমালোচনার ঝড় উঠেছে। এবার আন্তর্জাতিক মহলেও প্রবল সমালোচনার মুখে পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।