হোমদেশপিয়ালীর স্বপ্নভঙ্গ! শেষ ৪০০ মিটার অক্সিজেন নিয়েই এভারেস্ট জয়

পিয়ালীর স্বপ্নভঙ্গ! শেষ ৪০০ মিটার অক্সিজেন নিয়েই এভারেস্ট জয়

পিয়ালীর স্বপ্নভঙ্গ! শেষ ৪০০ মিটার অক্সিজেন নিয়েই এভারেস্ট জয়

বিনা অক্সিজেনে এভারেস্ট জয়ের স্বপ্ন শেষ পর্যন্ত অধরাই থেকে গেল বিনা অক্সিজেনে এভারেস্ট জয়ের স্বপ্ন শেষ পর্যন্ত অধরাই থেকে চন্দননগরের কন্যা পিয়ালী বসাকের। শেষ ৪০০ মিটার অক্সিজেনের সাহায্য নিয়েই তাঁকে এভারেস্টের চূড়ায় পৌঁছতে হল।

পিয়ালীর এই এভারেস্ট অভিযানের আয়োজক সংস্থা হল সেই ‘পাইওনিয়ার অ্যাডভেঞ্চার’।  এই সংস্থা জানাচ্ছে, ৮৪৫০ মিটার উচ্চতা পর্যন্ত পিয়ালী সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়া আরোহণ করেছেন। কিন্তু আবহাওয়া খারাপ থাকায় তাঁকে এর পরের পথটুকু অক্সিজেনের সাহায্য নিতে হয়েছে।

এভারেস্টের উচ্চতা ৮৮৪৮ মিটার।  অর্থাৎ শেষ ৩৯৮ মিটার উচ্চতা পিয়ালী অক্সিজেনের সাপোর্ট নিয়েই আরোহণ করেছেন। জানিয়েছে পাইওনিয়ার অ্যাডভেঞ্চার।

পর্বতারোহীদের মতে, অক্সিজেন ছাড়া এভারেস্ট জয় করেছেন, একথা টেকনিক্যালি বলা যাবে না। তবে মনের জোরে পিয়ালী যে সাফল্য পেয়েছেন, তাকে কোনওভাবেই খাটো করতে নারাজ রাজ্যের বিশিষ্ট পর্বতারোহীরা।

২০১৯ সালে এভারেস্ট অভিযানে গিয়েও ফিরে আসতে হয়েছিল পিয়ালীকে। এর পরে  ২০২১ সালে অক্সিজেন সাপোর্ট ছাড়াই তিনি মাউন্ট ধৌলাগিরি শৃঙ্গ আরোহণ করেন। এবার লক্ষ্য ছিল এভারেস্ট। রবিবার সকালে বিনা অক্সিজেনে পিয়ালীর এভারেস্ট জয়ের খবর ছড়িয়ে পড়তেই রাজ্যজুড়ে উচ্ছ্বাস দেখা দেয়।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img