হোমঅন্যান্যJBNSTS : বিজ্ঞানের প্রসারে স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিতে সপ্তাহ জুড়ে অনুষ্ঠান

JBNSTS : বিজ্ঞানের প্রসারে স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিতে সপ্তাহ জুড়ে অনুষ্ঠান

JBNSTS : বিজ্ঞানের প্রসারে স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিতে সপ্তাহ জুড়ে অনুষ্ঠান

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে জাতীয় বিজ্ঞান দিবসের প্রাক্কালে একগুচ্ছ কর্মসূচি হাতে নিয়েছে জগদীশ বসু জাতীয় বিজ্ঞান মেধা অন্বেষণ ((JBNSTS)। মূল অনুষ্ঠানের সূচনা হচ্ছে ২২ ফেব্রুয়ারি, মঙ্গলবার। দিল্লিতে এর উদ্বোধন করবেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ।

বিজ্ঞান সর্বত্র পূজ্যতে, এই স্লোগাকে সামনে রেখে সপ্তাহ জুড়ে দেশের ৭৫টি জায়গায় নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। থাকছে বিভিন্ন বিষয়ের ওপর আলোচনা চক্র, ক্যুইজ প্রতিযোগিতা, বিজ্ঞান বিষয়ক। যেমন, বিজ্ঞান ইতিহাসের ইতিকথা, আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির ক্রমবিকাশ, স্বদেশী পারম্পরিক আবিষ্কার ও উদ্ভাবন, বিজ্ঞান সাহিত্য সম্মেলন এবং আগামী ২৫ বছরে বিজ্ঞানের অগ্রগতি।

সোমবার কলকাতা প্রেস ক্লাবে এক সাংবাদিক বৈঠকে জেবিএনএসটিএস-এর ডিরেক্টর অধ্যাপক ডঃ মৈত্রী ভট্টাচার্য জানান, স্বাধীনতার ৭৫ বছরে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে দেশের গৌরবময় সাফল্য তুলে ধরাই এই ধরনের অনুষ্ঠানের মূল লক্ষ্য। পাশাপাশি বাংলা ভাষায় বিজ্ঞান চর্চা প্রসারের লক্ষ্যে এই মহোৎসবের উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানান।

সপ্তাহ ব্যাপী এই অনুষ্ঠানের প্রধান কো-অর্ডিনেটর এবং জেবিএনএসটিএস-এর সায়েন্টিফিক অফিসার ডঃ অভিজিৎ কর জানান, আলোচনা চক্রে বিক্রমজিৎ বসু (আইআইএসসি), পার্থপ্রতিম মজুমদার (এনআইবিএমজি), অমিতাভ রায় চৌধুরীর মতো বিশিষ্ট বিজ্ঞানীরা অংশ নেবেন।

রাজ্যের ৫টি জায়গায় অনুষ্ঠানগুলি হবে। তবে মূল অনুষ্ঠান হবে কসবার, জেবিএনএসটিএস-এর মূল কার্যালয়ে। ২৮ তারিখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img