Akash-BYJU’S: ২ হাজার দুঃস্থ পড়ুয়াকে নিখরচায় NEET, JEE-এর কোচিং ও বৃত্তি

akash
Left to Right: Raju Singh, General Manager- Admissions, WB, Sudipta Chaudhury, Chief Marketing Officer, WB, Bina Agarwal- Chief Co Ordinator, WB Debjyoti Mazumder- Dean, WB at the ANTHE 2022 Poster Inauguration in Kolkata.

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে ‘আজাদি কা অমৃত মহোৎসব’-কে সামনে রেখে ‘সবার জন্য শিক্ষা’ প্রকল্প চালু করল দেশের প্রথম সারির বেসরকারি কোচিং সংস্থা আকাশ বাইজু’স। এই প্রকল্পের মাধ্যমে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত অনগ্রসর পরিবারের প্রায় ২ হাজার ছাত্রছাত্রীকে একেবারে বিনা খরচে NEET ও JEE-এর কোচিং এবং স্কলারশিপ প্রদান করা হবে। মেধাবী পড়ুয়ারা ১০০ শতাংশ পর্যন্ত স্কলারশিপ পেতে পারেন। বৃত্তি ছাড়াও শীর্ষ স্থানাধিকারী ৫ পড়ুয়া একজন অভিভাবক সহ নাসা যাওয়ার সুযোগ পাবেন।

বুধবার কলকাতায় এক সাংবাদিক বৈঠকে আকাশ বাইজু’স-এর পক্ষ থেকে Akash BYJU’S National Talent Hunt Exam, 2022 (ANTHE,2022)-এর সূচি ঘোষণা করা হয়। সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন এই রাজ্যে সংস্থার ভারপ্রাপ্ত ৪ শীর্ষ কর্তা। এঁরা হলেন, জেনারেল ম্যানেজার (অ্যাডমিশন) রাজু সিং, চিফ মার্কেটিং অফিসার সুদীপ্ত চৌধুরী, চিফ কো-অর্ডিনেটর বীণা আগরওয়াল এবং ডিন দেবজ্যোতি মজুমদার। তাঁরা জানান, আগামী নভেম্বর মাসের ৫ থেকে ১৩ তারিখে দেশজুড়ে অনলাইন ও অফলাইনে স্কলারশিপের পরীক্ষা নেওয়া হবে। এক ঘণ্টার পরীক্ষা হবে।  অনলাইনে পরীক্ষা হবে সকাল 10টা থেকে সন্ধে 7টা পর্যন্ত। আর অফলাইন পরীক্ষা হবে 6 ও 13 নভেম্বর। পড়ুয়ারা পছন্দমতো এক ঘণ্টার স্লট বাছাই করতে পারবেন। এই পরীক্ষার মাধ্যমে ২ হাজার শীর্ষ স্থানাধিকারীকে বেছে নেওয়া হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য anthe.aakash.ac.in-এ লগ ইন করতে হবে।

আকাশ চৌধুরী, ম্যানেজিং ডিরেক্টর, আকাশ বাইজু’স

এ উপলক্ষে দিল্লিতে এক অনুষ্ঠানে  আকাশ বাইজু’স-এর ম্যানেজিং ডিরেক্টর আকাশ চৌধুরী বলেন, “আমাদের দেশে ইঞ্জিনিয়ারিং ও ডাক্তারি পড়তে আগ্রহী ছাত্রছাত্রীদের সংখ্যা ক্রমশ বাড়ছে। কিন্তু আর্থিক কারণে লক্ষ লক্ষ পড়ুয়া বেসরকারি কোচিং নিতে পারে না, যা এন্ট্রাস পরীক্ষায় সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। ‘সবার জন্য শিক্ষা’র মধ্য দিয়ে আমরা এই সব পড়ুয়ার জন্য পেশাদারি কোচিং-এর সুযোগ বাড়ানোর চেষ্টা চালাচ্ছি।”