হোমরাজ্যস্কুল খোলার পক্ষে শিক্ষা দফতর, নবান্নের সায় মিলবে কি?

স্কুল খোলার পক্ষে শিক্ষা দফতর, নবান্নের সায় মিলবে কি?

স্কুল খোলার পক্ষে শিক্ষা দফতর, নবান্নের সায় মিলবে কি?

রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে বিভিন্ন মহলে বিতর্ক চলছে। এর মধ্যেই স্কুলে ফের পঠনপাঠন শুরুর পক্ষে মত দিয়েছে বিদ্যালয় শিক্ষা দফতর। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর কাছে কোভিড বিধি মেনে স্কুল খোলার ইচ্ছাপ্রকাশ করে শুক্রবার এক প্রস্তাব পাঠিয়েছে শিক্ষা দফতর। এবার নবান্নের সম্মতি পেলেই স্কুল খোলার প্রক্রিয়া শুরু করা হবে। বিষয়টি নিয়ে শিগগিরই স্কুল শিক্ষা দফতরের সঙ্গে আলোচনায় বসতে চলেছে নবান্ন। এ ব্যাপারে স্বাস্থ্য দফতরের সঙ্গেও আলোচনা করা হবে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নবান্ন। সরকারি সূত্রে এমনটাই জানা গেছে।

স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়-সহ রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি জানিয়ে ইতিমধ্যে কলকাতা হাইকোর্টে দুটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। শিক্ষক, শিক্ষাকর্মীদের বিভিন্ন সংগঠন স্কুল খোলার দাবিতে সরব হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর কাছে চিঠি দিয়েছে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি। এই দাবিতে আন্দোলনে নামারও হুঁশিয়ারি দিয়েছে এই সংগঠন। পাশাপাশি অভিভাবকদের একাংশও চান, স্কুলগুলিতে ফের আগের মতোই ক্লাস চালু করা হোক।

মেলা, শপিং মল, মেলা, খেলা, রেস্তোরাঁ, বার সহ সব কিছুতে ছাড় দেওয়া হলেও, কেন স্কুল খোলা হচ্ছে না, সেই প্রশ্নও তোলা হয়েছে বিভিন্ন মহল থেকে।

গত বছরের ১৬ নভেম্বর থেকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হয়েছিল। স্কুলগুলিতে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস চালু করা হয়েছিল। এরপর করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তেই ফের শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেওয়া হয়। বিদ্যালয় শিক্ষা দফতর এবারও প্রথমে নবম থেকে দ্বাদশ পর্যন্ত স্কুল চালু করতে চাইছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img