হোম দেশ ১ মাস পর সংসদ-বিধানসভাগুলিতে বিজেপির কোনও মুসলিম প্রতিনিধি থাকছে না

১ মাস পর সংসদ-বিধানসভাগুলিতে বিজেপির কোনও মুসলিম প্রতিনিধি থাকছে না

৭ জুলাইয়ের পর লোকসভা এবং রাজ্যসভায় বিজেপির একজনও মুসলিম সাংসদ থাকছে না। দেশের ৩১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলেও এই দলের কোনও মুসলিম বিধায়ক থাকছে না।

সংসদ, সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা মিলিয়ে মোট আসন রয়েছে ৪৯০৮টি। এর মধ্যে লোকসভায় ৫৪৩ এবং রাজ্যসভায় ২৪৫টি আসন রয়েছে। বাকি ৪১২০টি আসন রয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভাগুলিতে। লোকসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ছাড়াও বর্তমানে দেশের ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ক্ষমতায় রয়েছে বিজেপি।

যৌন হেনস্থায় অভিযুক্ত সাংবাদিক তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এম জে আকবর মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিয়েছিলেন ২০১৮-র অক্টোবরে। তাঁর রাজ্যসভার সদস্যপদের মেয়াদ শেষ হচ্ছে ২৯ জুন। এরপর বিজেপির জাতীয় মুখপাত্র সৈয়দ জাফর আলমের মেয়াদ শেষ হতে চলেছে ৪ জুলাই। এর ৩ দিন পর অর্থাৎ ৭ জুলাই কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী ও রাজ্যসভায় বিজেপির উপনেতা মুখতার আব্বাস নাকভির সদস্যপদের মেয়াদ শেষ হবে। লোকসভায় নির্বাচিত বিজেপির শেষ সাংসদ ছিলেন শাহনওয়াজ হুসেন। ২০০৯-এর সাধারণ নির্বাচনে তিনি বিহারের ভাগলপুর থেকে জয়ী হয়েছিলেন।

২০১৪ এবং ২০১৯ সালে কেন্দ্রে বিজেপির নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় এলেও, কোনও মুসলিম প্রতিনিধি নির্বাচিত হননি। ২০১৪তে বিজেপি-র ৪৮২ জন প্রার্থীর মধ্যে মুসলিম ছিলেন ৭ জন। সেবার শাহনওয়াজ হুসেন সহ ৭ জন প্রার্থীই পরাস্ত হন।

২০১৯-এর ভোটে বিজেপি ৬ জন মুসলিমকে দাঁড় করিয়েছিল। এর মধ্যে ৩ জন জম্মু-কাশ্মীরে, ২ জন পশ্চিমবঙ্গে এবং ১ জনকে লাক্ষাদ্বীপে প্রার্থী করা হয়েছিল। কিন্তু এঁদের কেউ জিততে পারেননি।

২০১৪ সালে মাত্র ৩১ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় এসেছিল বিজেপি। কিন্তু অ-মুসলিমদের তুলনায় মুসলিম প্রার্থীরা শোচনীয় ফল করেন। যেখানে অ-মুসলিম প্রার্থীরা গড়ে সাড়ে ৩ লক্ষের মতো ভোট পেয়েছিলেন, সেখানে মুসলিম প্রার্থীদের গড় ভোট ছিল ৮০ হাজার।

শুধুমাত্র লোকসভা নয়, দেশের ২৮টি রাজ্য এবং ৩টি কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভাগুলিতে এই মুহূর্তে বিজেপির একজনও মুসলিম প্রতিনিধি নেই। কয়েক বছর আগে জম্ম-কাশ্মীরে একজন করে এবং রাজস্থানে ২ জন অর্থাৎ মোট ৪ জন মুসলিম বিধায়ক ছিলেন।

চলতি বছরে দেশের ৫টি রাজ্যে বিধানসভার ভোট চুকতেই আবার মন্দির-মসজিদ বিতর্ক ভেসে উঠছে। আগামী লোকসভা নির্বাচনের এখন ২ বছরও বাকি নেই। গেরুয়া শিবির ইতিমধ্যেই ২০২৪-এর ভোটের প্রস্তুতিও শুরু করে দিয়েছে। কিন্তু মুসলিম সম্প্রদায়ের সঙ্গে দলের যে দূরত্ব ক্রমশ বেড়েই চলেছে, লোকসভা, রাজ্যসভা কিংবা রাজ্য বিধানসভাগুলিতে দলের কোনও মুসলিম প্রতিনিধি না থাকার ঘটনা থেকেই তা স্পষ্ট হচ্ছে।

সবাই যা পড়ছেন

Closing ceremony of CISCE National Sports & Games Tennis Tournament

CISCE National Sports & Games Tennis Tournament, 2022 under the aegis of the Council for the Indian School Certificate Examinations (CISCE) held...

শিক্ষক নিয়োগে ইন্টারভিউ : নতুন তারিখ ঘোষণা, ভুল স্বীকার এসএসি-র

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিতে তারিখের বিভ্রান্তি নিয়ে ভুলের কথা স্বীকার করল স্কুল সার্ভিস কমিশন। শনিবার এই ভুল নিয়ে মুখ খুলেছেন স্কুল...

উৎসব জমজমাট, ‘শরদের স্বাদ’-এ মিলবে ‘FreshToHome’-এর খাবার

এবারের দুর্গা পুজোয়, বিশ্বের সবচেয়ে বড় পুরোপুরি ইন্টিগ্রেটেড মাংস এবং সি ফুডের ই-কমার্স প্ল্যাটফর্ম, ফ্রেশ-টু-হোমের সব ধরনের খাবার মিলবে 'শরদের স্বাদ'-এ। এই...

একদিনের পুজো, দেবীর বোধনের আনন্দের মধ্যেই বিসর্জনের বিষাদ

অভিজিৎ হাজরা, উলুবেড়িয়া, হাওড়া: মহাষষ্ঠীতে দেবীর বোধনের দিনেই বিসর্জন। উৎসবের এই ঐতিহ্য দীর্ঘ ১১০ বছর ধরে বহন করে আসছে হাওড়ার উলুবেড়িয়ার এক গ্ৰাম।...

Mamata inaugurates Bhowanipur 75 Palli with its theme ‘Aitijhya Beche Thakuk’

The members of Bhowanipur 75 Palli have taken up the challenge to discover the theme ‘Aitijhya Beche Thakuk’ - ‘Let the Heritage...