হোমদেশ২ বছর পর উঠে যাচ্ছে করোনার যাবতীয় বিধিনিষেধ

২ বছর পর উঠে যাচ্ছে করোনার যাবতীয় বিধিনিষেধ

২ বছর পর উঠে যাচ্ছে করোনার যাবতীয় বিধিনিষেধ

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসায়, অবশেষে যাবতীয় বিধিনিষেধ তুলে নিতে চলেছে কেন্দ্র। তবে মাস্ক পরা এবং শারীরিক দূরত্ব বজায় রাখা এখনও বাধ্যতামূলক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Union Home Ministry) জানিয়েছে, আগামী ৩১ মার্চ থেকে করোনা সংক্রান্ত সব ধরনের বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে। দেশের করোনা পরিস্থিতি খতিয়ে দেখে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা (Ajay Bhalla) সবকটি রাজ্যের মুখ্যসচিবদের কাছে চিঠি দিয়ে জানিয়েছেন, গত ২৪ মাসে মহামারী নিয়ন্ত্রণ করার মতো বিভিন্ন রকম ব্যবস্থা করে ফেলেছে সরকার। সাধারণ মানুষের মধ্যেও সচেতনতা তুলনামূলকভাবে আগের চেয়ে অনেক বেড়েছে। পাশাপাশি রাজ্য সরকার বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও অতিমারী মোকাবিলা করার মতো পরিকাঠামো তৈরি করে ফেলেছে।

করোনা সংক্রমণ রুখতে ২০২০ সালের ২৫ মার্চ থেকে দেশে প্রথমে লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্র। তারপর থেকে বিভিন্ন সময়ে কিছু কিছু বিধিনিষেধ শিথিল করা হয়েছিল। তবে দেশের বিভিন্ন অংশে এখনও বেশ কিছু নিয়ম জারি রয়েছে। কোথাও কোথাও বহাল রয়েছে নাইট কারফিউও। কিন্তু আগামী ৩১ মার্চ থেকে সবই উঠে যাচ্ছে।

বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন মাত্র ১৭৭৮ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ৬২ জন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img