হোমPlot1ফের করোনার চোখ রাঙানি, ৮ দফা নির্দেশিকা জারি কেন্দ্রের

ফের করোনার চোখ রাঙানি, ৮ দফা নির্দেশিকা জারি কেন্দ্রের

ফের করোনার চোখ রাঙানি, ৮ দফা নির্দেশিকা জারি কেন্দ্রের

বিশ্বজুড়ে ফের চোখ রাঙাতে শুরু করেছে করোনা। এই অবস্থায় ১৮ ডিসেম্বর কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রাজ্যগুলির কাছে আট দফা কোভিড নির্দেশিকা মেনে চলার কথা পরামর্শ দিয়েছে। তবে মাস্ক, স্যানিটাইজারের দিন কি আবার ফিরতে চলেছে?  কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের চিঠি অন্তত তেমনই আভাস মিলছে।

করোনা মহামারী শুরুর ২ বছর পর চলতি বছরের ৩১ মার্চ থেকে কোভিড প্রোটোকলের যাবতীয় বিধিনিষেধ সরকারিভাবে তুলে নিয়েছিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব সুধাংশু পন্থের পাঠানো নির্দেশিকায় প্রতিটি রাজ্যকে জেলাগুলিকে নজরদারি আরও বাড়াতে বলা হয়েছে।

ইতিমধ্যে কেরল এবং উত্তরপ্রদেশে কোভিডের নয়া সংক্রমণের হদিশ মিলেছে। কেরলে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে চারজনের এবং উত্তরপ্রদেশে একজনের। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, মৃতদের শরীরে কোভিডের সাব-ভেরিয়েন্ট জেএন.১ এর সংক্রমণ পাওয়া গিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ৩৩৫ জন রোগী কোভিডে আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৭০১।

সামনেই বড়দিনের উৎসব। তারপর নিউ ইয়ার। এ ব্যাপারে সতর্ক করে নির্দেশিকায় বলা হয়েছে, উৎসবে ভিড়ের দিকে বাড়তি নজরদারি রাখতে হবে।

নিয়মিত জেলাভিত্তিক আক্রান্তদের রিপোর্ট সংগ্রহ করতে হবে। কোভিড পরীক্ষার ক্ষেত্রে আরও বেশি যত্নশীল হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে নির্দেশিকায়। বিশেষত, আক্রান্তের শরীরে কোভিডের নতুন কোনও সংক্রমণের নমুনা রয়েছে কিনা, এ ব্যাপারে বাড়তি সতর্কতার নির্দেশ দেওয়া হয়েছে।

শুধু ভারত নয়, বিশ্বজুড়েই নতুন করে চোখ রাঙাচ্ছে করোনার নয়া ভেরিয়েন্ট। ইতিমধ্যে সিঙ্গাপুরে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। হাসপাতালগুলিতে বেড নেই। তথৈবচ হাল আইসিসিইউতেও। সংক্রমণ ঠেকাতে তাই ফের মাস্ক বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রক।

বিমানবন্দরে প্রবেশের ক্ষেত্রে সকলের মাস্ক পরা এবং কোভিডের দুটি টিকা নেওয়া বাধ্যতামূলক বলে জানিয়েছে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রক। সিঙ্গাপুরের দেখানো পথে হেঁটে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া বিমানবন্দরেও।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img