হোমরাজ্যডিজিটাল দক্ষতা অর্জনে রাজ্যের শিক্ষকদের প্রশিক্ষণ

ডিজিটাল দক্ষতা অর্জনে রাজ্যের শিক্ষকদের প্রশিক্ষণ

ডিজিটাল দক্ষতা অর্জনে রাজ্যের শিক্ষকদের প্রশিক্ষণ

মাইক্রোসফট এডুকেটর (ME) কর্মসূচিতে সাফল্যের জন্য ১০১,৪৬৪ জন শিক্ষকের নিষ্ঠা ও অঙ্গীকারকে স্বীকৃতি জানাল রাজ্য সরকার। এই কর্মসূচির মধ্যে রয়েছে, রাজ্যের শিক্ষা ব্যবস্থায় ডিজিটাল পরিবর্তন আনার লক্ষ্যে হাইব্রিড লার্নিং ৩.০, মাইক্রোসফট O365 প্রভৃতি।

পশ্চিমবঙ্গ হল ভারতের প্রথম রাজ্য, যেখানে এক লক্ষেরও বেশি শিক্ষককে ডিজিটাল দক্ষতায় প্রশিক্ষণ ও শংসাপত্র প্রদান করা হল। এটি হল বিদ্যালয়কে ভবিষ্যতের উপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে প্রথম পদক্ষেপ।

শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয়, গোটা দেশের অনেক শিক্ষককে ডিজিটালভাবে দক্ষ হতে উৎসাহিত করবে এই কর্মসূচি। রাজ্যের স্কুল শিক্ষা দফতর সচিব এবং রাজ্যে এই প্রকল্পের ডিরেক্টর শুভ্র চক্রবর্তী (আইএএস) বলেন, “শিক্ষকরা  হলেন শিক্ষার প্রাথমিক অংশীদার। তাঁরাই দেশে পরিবর্তন আনেন। আমাদের শিক্ষকরা ডিজিটাল দক্ষ হয়ে উঠলে, শিক্ষা ব্যবস্থায় নতুন যুগের সূচনা হব।”

মাইক্রোসফট-এর পক্ষে  ডঃ ভিনি জোহরি বলেন, “আধুনিক হাতিয়ার ও প্রযুক্তি গ্রহণে পশ্চিমবঙ্গের শিক্ষকদের নিষ্ঠা দেখে আমি অভিভূত। এই উদ্যোগ শিক্ষার ভবিষ্যত গঠনে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

সিইও টেক অবন্ত-গার্ডের সিইও অলি সাইট বলেন, “১০১,৪৬৪ জন শিক্ষকের স্বীকৃতি জ্ঞানের জগতে উন্নীত করার জন্য পশ্চিমবঙ্গের প্রতিশ্রুতির একটি প্রমাণ। টিএ জি এবং পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যে সহযোগিতা মানসম্মত শিক্ষার প্রতি প্রতিশ্রুতি এবং প্রযুক্তির মাধ্যমে শিক্ষকদের ক্ষমতায়নের প্রতীক। আমরা বিশ্বাস করি যে শিক্ষকদের প্রয়োজনীয় ডিজিটাল দক্ষতা দিয়ে সজ্জিত করার মাধ্যমে, আমরা একটি নতুন শৈলীর শিক্ষা তৈরি করছি যা সহস্রাব্দ ধরে চলবে। এই শিক্ষা ব্যবস্থা গ্রহণ করলে ভারত বিশ্বের সবচেয়ে প্রগতিশীল সমাজে পরিণত হবে।”

পশ্চিমবঙ্গ সরকারও প্রতি জেলায় একটি করে স্কুলকে হাইব্রিড স্কুল হিসেবে গড়ে তোলার কথা ভাবছে যাতে মানসম্মত শিক্ষা রাজ্যের প্রতিটি প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে যায়।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img