হোম অন্যান্য বিপর্যয় মোকাবিলায় সাংবাদিকদের ভূমিকা, কলকাতা প্রেস ক্লাবে কর্মশালা

বিপর্যয় মোকাবিলায় সাংবাদিকদের ভূমিকা, কলকাতা প্রেস ক্লাবে কর্মশালা

আয়লা থেকে আমফান, বিগত বছরগুলিতে রাজ্যে আছড়ে পড়েছে একের পর এক ভয়াবহ ঘূর্ণিঝড়। আর এই প্রাকৃতিক দুর্যোগ থেকে শিক্ষা নিয়ে রাজ্য সরকার এখন যে কোনও ধরনের বিপর্যয় মোকাবিলায় সদা সতর্ক এবং সেইসঙ্গে রয়েছে সব রকমের প্রস্তুতি। শুক্রবার কলকাতা প্রেস ক্লাবে এক কর্মশালায় একথা জানিয়েছেন রাজ্যের বিপর্যয় ব্যবস্থাপনা ও অসামরিক প্রতিরক্ষা মন্ত্রী জাভেদ খান। তিনি বলেন, বন্যা হোক, বা ঘূর্ণিঝড়, প্রায় প্রতি বছরই রাজ্যের মানুষ প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হচ্ছেন। তাই বিপর্যয় মোকাবিলার সঙ্গে যুক্ত কর্মীদের উপযুক্ত প্রশিক্ষণ থেকে শুরু করে অন্যান্য সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থাই নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জাভেদ খান।

তিনি আরও বলেন, বর্ষার সময় বিপর্যয় মোকবিলা বাহিনী যাতে এক থেকে দেড় ঘণ্টার মধ্যে ঘটনাস্থলে পৌঁছে যেতে পারে, সে ব্যাপারে রাজ্য সরকার চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে।

“দুর্যোগ মোকাবিলায় সংবাদমাধ্যমের ভূমিকা” শীর্ষক কর্মশালায় কলকাতায় নিযুক্ত জাপানের উপরাষ্ট্রদূত কোচিদা নাকাগাওয়া বলেন, “সুনামির মতো বিপর্যয় মোকাবিলার অভিজ্ঞতা রয়েছে জাপানের। তাই কোন নতুন প্রকৌশলে বিপর্যয়ের মোকাবিলা সম্ভব,  জাপান তা আন্তর্জাতিক স্তরে ছড়িয়ে দিতে আগ্রহী।” সেইসঙ্গে ভারত-জাপান দ্বিপাক্ষিক সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে দুদেশের বোঝাপড়া আরও মজবুত করার ওপর গুরুত্ব দেন তিনি।

এই কর্মশালার অন্যতম উদ্যোক্তা জাপানের কেও বিশ্ববিদ্যালয়ের ভারত-জাপান ল্যাবের অধিকর্তা রাজীব সাউ জলবায়ু পরিবর্তনের কথা উল্লেখ করেন এবং বিপর্যয় মোকাবিলায় বিশ্বের নানা দেশে বিভিন্ন ধরনের অগ্রগতির কথা তুলে ধরেন।

প্রেস ক্লাব কলকাতার সভাপতি স্নেহাশিস শূর বিপর্যয়ের আগে মানুষকে সতর্ক করা, দুর্যোগের সময় সঠিক তথ্য পৌঁছে দেওয়া এবং বিপর্যয় পরবর্তী সময়ে পুনর্গঠনের কাজে মিডিয়ার উল্লেখযোগ্য ভূমিকার কথা তুলে ধরেন।

অন্যতম আয়োজক সংস্থা রিকা-র পক্ষে সোমা দত্ত বিপর্যয় মোকাবিলায় সাংবাদিকদের দক্ষতা বাড়ানোর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

ভারত-জাপান সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে প্রেস ক্লাব কলকাতা, জাপানের কেও বিশ্ববিদ্যালয়ের ইন্ডিয়া-জাপান ল্যাব, Resilience Innovation Knowledge Academy (RIKA)-র উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়েছিল। এতে প্রায় ১০০ জন সাংবাদিক, গণমাধ্যমের শিক্ষক, রাজ্য সরকারের সংশ্লিষ্ট দফতরের আধিকারিকরা অংশ নেন। কর্মশালায় অংশগ্রহণকারীদের হাতে শংসাপত্র তুলে দেন রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান সচিব দুষ্মন্ত নারিয়ালা।

প্রেস ক্লাব কলকাতার সম্পাদক কিংশুক প্রামাণিক জানান, বিপর্যয় মোকাবিলা নিয়ে আগামী দিনে এ ধরনের আরও কর্মসূচি নেওয়া হবে।

সবাই যা পড়ছেন

Akash-BYJU’S: ২ হাজার দুঃস্থ পড়ুয়াকে নিখরচায় NEET, JEE-এর কোচিং ও বৃত্তি

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে 'আজাদি কা অমৃত মহোৎসব'-কে সামনে রেখে 'সবার জন্য শিক্ষা' প্রকল্প চালু করল দেশের প্রথম সারির বেসরকারি কোচিং সংস্থা আকাশ...

Modi: প্রধানমন্ত্রী মোদির সম্পদের পরিমাণ ২.২৪ কোটি টাকা

২০২১-২২ অর্থবর্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পদের পরিমাণ বেড়েছে ১৩ শতাংশ। তাঁর হাতে নগদ রয়েছে ৩৫ হাজার ২৫০ টাকা। পিএমও...

Tagore: তোমার সৃষ্টির চেয়েও তুমি যে মহৎ

ড. বিকাশ পাল, লন্ডন আজ ২২শে শ্রাবণ। তিনি যত বছর আমাদের পৃথিবীতে ছিলেন, ঠিক তত বছরই হল এ পৃথিবী ছেড়ে চলে গেছেন।...

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১-তম জন্মবার্ষিকী উদযাপন

সৈকত কুমার বসু: ভারতীয় উপমহাদেশের প্রথম রসায়ন শিল্প ক্ষেত্র তৈরির কারিগর, রসায়নের জনক, বেঙ্গল কেমিক্যালসের রূপকার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী...

কম খরচে বাংলার পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে পাঞ্জাবের সরকারি বিশ্ববিদ্যালয়

রাজ্যের পড়ূয়াদের কম খরচে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে এসেছে ভাতিন্ডায় পাঞ্জাব সরকারের বিশ্ববিদ্যালয়  মহারাজা রঞ্জিত সিং পাঞ্জাব টেকনিক্যাল ইউনিভার্সিটি (MRS-PTU)। সঙ্গে রয়েছে আকর্ষণীয়...