হোমঅন্যান্যEast Tech: বিশ্ব বাংলা মেলায় সামরিক সম্ভারের অভিনব প্রদর্শনী

East Tech: বিশ্ব বাংলা মেলায় সামরিক সম্ভারের অভিনব প্রদর্শনী

East Tech: বিশ্ব বাংলা মেলায় সামরিক সম্ভারের অভিনব প্রদর্শনী

বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গনে বৃহস্পতিবার থেকে শুরু হল সামরিক সম্ভারের নজরকাড়া প্রদর্শনী ‘ইস্ট টেক ২০২২’। কলকাতায় এই প্রথম এই ধরনের প্রদর্শনীর আয়োজন করা হল। প্রদর্শনীর উদ্বোধন করে ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান জিওসি-ইন-সি রানা প্রতাপ কলিতা বলেন, “সাধারণত সেনা বাহিনীর জন্য সামগ্রী সাধারণভাবে প্রতিরক্ষা মন্ত্রক ক্রয় করে থাকে। তবে সেনা কমান্ডার বিশেষ ক্ষমতাবলে জরুরি প্রয়োজন অনুযায়ী কিছু কিছু সামরিক সামগ্রী ক্রয় করতে পারেন।” প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে দেশকে স্বনির্ভর করে তোলা এবং মেক ইন ইন্ডিয়া গড়ার লক্ষ্যে এই প্রদর্শনী সহায়ক হবে বলে মন্তব্য করেন তিনি।

ন্যানো টেকনোলজি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবোটিক্স, জৈব রাসায়নিক যুদ্ধাস্ত্র, মানবহীন সামরিক সরঞ্জাম সহ প্রদর্শনীতে রয়েছে অত্যাধুনিক সামরিক সম্ভার।

প্রদর্শনীতে আসা বিভিন্ন সামরিক সরঞ্জামের গুণগত মান যাচাইয়ের জন্য ১২০-জন সেনা অফিসারের একটি বিশেষ টিম তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন সেনা কমান্ডার কলিতা।

অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং কলকাতার নগরপাল বিনীত গোয়েল। উত্তরপ্রদেশ এবং তামিলনাড়ুর আদলে রাজ্যে প্রতিরক্ষা শিল্প করিডর গড়ার প্রস্তাবকে স্বাগত জানান মুখ্যসচিব। এতে বাংলায় লগ্নি ও কর্মসংস্থানের সুযোগ বাড়বে বলে মন্তব্য করেন তিনি।

প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে আত্মনির্ভর ভারত গড়ে তোলার লক্ষ্যে সোসাইটি অফ ইন্ডিয়ান ডিফেন্স ম্যানুফ্যাকচারার্স এবং কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ (সিআইআই)-এর সঙ্গে যৌথ উদ্যোগে আধুনিক সমরাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জামের প্রদর্শনীর আয়োজন করেছে ভারতীয় সেনার পূর্বাঞ্চলীয় কমান্ড। প্রদর্শনীতে ডিআরডিও, বিভিন্ন রাষ্ট্রায়ত্ত প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদক সংস্থার পাশাপাশি প্রতিরক্ষা ক্ষেত্রের সঙ্গে যুক্ত গোটা দেশের ২০০র বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং স্টার্টআপ সংস্থা যোগ দিয়েছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img