হোমআন্তর্জাতিকজনসংখ্যার দৌড়ে চিনকে টেক্কা দিয়ে এক নম্বর হতে চলেছে ভারত

জনসংখ্যার দৌড়ে চিনকে টেক্কা দিয়ে এক নম্বর হতে চলেছে ভারত

জনসংখ্যার দৌড়ে চিনকে টেক্কা দিয়ে এক নম্বর হতে চলেছে ভারত

জনসংখ্যার দৌড়ে এবার চিনকে টেক্কা দিতে চলেছে ভারত। আর মাত্র ১ বছরের অপেক্ষা। তারপরই চিন নয়, বিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশ হিসেবে তকমা পেতে চলেছে ভারত। সোমবার বিশ্ব জনসংখ্যা দিবসে রাষ্ট্রসঙ্ঘ প্রকাশিত “The World Prospects” রিপোর্টে বলা হয়েছে, ২০২৩ সালের মধ্যেই চিনকে পিছনে ফেলে বিশ্বের এক নম্বর জনসংখ্যার দেশ

সরকারি তথ্য অনুযায়ী, বর্তমানে চিনের জনসংখ্যা ১৪১ কোটি। আর ভারতের ১৩৪ কোটি। চিনের জনসংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার ১৯ শতাংশ। আর ভারতের ১৮ শতাংশ।

United Nations Department of Economic. And Social Affairs-এর রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরের নভেম্বরের মধ্যে বিশ্বের জনসংখ্যা পৌঁছে যাবে ৮০০ কোটিতে। ২০২২-এ গোটা পূর্ব ও দক্ষিণ পূর্ব এশিয়ায় জনসংখ্যা বেড়েছে। পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় বাস করেন ২৩০ কোটি মানুষ। মধ্য ও দক্ষিণ এশিয়ায় বসবাস করেন ২১০ কোটি মানুষ।

রাষ্ট্রসঙ্ঘের পূর্বাভাস অনুযায়ী, ২০২৪ সালের পরও কয়েক দশক ভারতের জনসংখ্যা বৃদ্ধি অব্যাহত থাকবে। ২০৩০ সালে দেশটির জনসংখ্যা হবে দেড় শ কোটি এবং ২০৫০ সালে হবে ১৬৬ কোটি। আর ২০৩০-এর দশকের আগ পর্যন্ত চিনের জনসংখ্যা স্থিতিশীল থাকবে। ২০৩০-এর পর দেশটির জনসংখ্যা ধীরে ধীরে কমতে থাকবে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img