হোম আন্তর্জাতিক সাময়িক বন্ধ ভারত-বাংলাদেশ ট্রেন, চলবে না মৈত্রী-বন্ধন-মিতালি

সাময়িক বন্ধ ভারত-বাংলাদেশ ট্রেন, চলবে না মৈত্রী-বন্ধন-মিতালি

সাময়িকভাবে বন্ধ হচ্ছে ভারত ও বাংলাদেশের মধ্যে ট্রেন চলাচল। আগামী ৭ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত মৈত্রী, বন্ধন ও মিতালি, এই তিনটি এক্সপ্রেস ট্রেনের পরিষেবা বন্ধ থাকছে। ঈদ উপলক্ষে বাংলাদেশ রেলের অনুরোধ মেনে এই ট্রেন চলাচল বন্ধ করা হচ্ছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

ভারত ও বাংলাদেশের মধ্যে এখন ৩টি ট্রেন যাতায়াত করে। এগুলি হল, কলকাতা-ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস (Maitree Express), কলকাতা-খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস (Bandhan Express) এবং নিউ জলপাইগুড়ি-ঢাকা-নিউ জলপাইগুড়ি মিতালি এক্সপ্রেস।

পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, 7 জুলাই থেকে 14 জুলাই পর্যন্ত কলকাতা-ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস এবং কলকাতা-খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস বাতিল থাকছে।  অন্যদিকে, নিউ জলপাইগুড়ি-ঢাকা-নিউ জলপাইগুড়ি ট্রেনটি 6 জুলাই থেকে 14 জুলাই পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতীয় রেল কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশে ঈদ উপলক্ষে এই ট্রেন বাতিল করার জন্য সেদেশের রেল তরফে অনুরোধ জানানো হয়েছে। তবে 14 জুলাইয়ের পর থেকে আগের মতোই ফের এই ট্রেন পরিষেবা চালু করা হবে।

মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে দু’দিন মঙ্গল ও শুক্রবার কলকাতা স্টেশন থেকে ছেড়ে ঢাকা যায়। রবি ও শুক্রবার সকাল ৮টা বেজে ১৫ মিনিটে ঢাকা থেকে কলকাতার উদ্দেশে রওনা দেয়।

বন্ধন এক্সপ্রেস ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে খুলনা পর্যন্ত যায়। এই ট্রেনটি রবি ও বৃহস্পতিবার সকালে কলকাতা থেকে ছাড়ে। এবং রবি ও বৃহস্পতিবারই খুলনা থেকে দুপুর দেড়টায় কলকাতার দিকে রওনা দেয়।

অন্যদিকে, নিউ জলপাইগুড়ি-ঢাকা-নিউ জলপাইগুড়ি ট্রেনটি রবি ও বুধবার নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে সকাল 11টা 45 নাগাদ ছেড়ে ঢাকা পৌঁছয় রাত সাড়ে 10টায়। ট্রেনটি ঢাকা থেকে সোম ও বৃহস্পতিবার রাত 9টা 50 মিনিটে রওনা দেয়।

সবাই যা পড়ছেন

Akash-BYJU’S: ২ হাজার দুঃস্থ পড়ুয়াকে নিখরচায় NEET, JEE-এর কোচিং ও বৃত্তি

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে 'আজাদি কা অমৃত মহোৎসব'-কে সামনে রেখে 'সবার জন্য শিক্ষা' প্রকল্প চালু করল দেশের প্রথম সারির বেসরকারি কোচিং সংস্থা আকাশ...

Modi: প্রধানমন্ত্রী মোদির সম্পদের পরিমাণ ২.২৪ কোটি টাকা

২০২১-২২ অর্থবর্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পদের পরিমাণ বেড়েছে ১৩ শতাংশ। তাঁর হাতে নগদ রয়েছে ৩৫ হাজার ২৫০ টাকা। পিএমও...

Tagore: তোমার সৃষ্টির চেয়েও তুমি যে মহৎ

ড. বিকাশ পাল, লন্ডন আজ ২২শে শ্রাবণ। তিনি যত বছর আমাদের পৃথিবীতে ছিলেন, ঠিক তত বছরই হল এ পৃথিবী ছেড়ে চলে গেছেন।...

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১-তম জন্মবার্ষিকী উদযাপন

সৈকত কুমার বসু: ভারতীয় উপমহাদেশের প্রথম রসায়ন শিল্প ক্ষেত্র তৈরির কারিগর, রসায়নের জনক, বেঙ্গল কেমিক্যালসের রূপকার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী...

কম খরচে বাংলার পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে পাঞ্জাবের সরকারি বিশ্ববিদ্যালয়

রাজ্যের পড়ূয়াদের কম খরচে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে এসেছে ভাতিন্ডায় পাঞ্জাব সরকারের বিশ্ববিদ্যালয়  মহারাজা রঞ্জিত সিং পাঞ্জাব টেকনিক্যাল ইউনিভার্সিটি (MRS-PTU)। সঙ্গে রয়েছে আকর্ষণীয়...