হোম আজকের সেরা খবর কলকাতা বইমেলা জুলাইয়ে, থিম কান্ট্রি বাংলাদেশ, হাসিনাকে আমন্ত্রণ গিল্ডের

কলকাতা বইমেলা জুলাইয়ে, থিম কান্ট্রি বাংলাদেশ, হাসিনাকে আমন্ত্রণ গিল্ডের

বইপ্রেমীদের জন্য সুখবর। যাবতীয় সংশয় দূর করে মেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড জানিয়ে দিল, এবার কলকাতা বইমেলা হবে জুলাই মাসে। তবে দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। মেলার স্থান একই থাকছে। অর্থাৎ মেলা হবে সল্টলেকের সেন্ট্রাল পার্কে।

সাধারণত জানুয়ারির মাসের শেষ বুধবার মেলার সূচনা হয়ে থাকে। কিন্তু করোনার কারণে এবার তা সম্ভব হয়নি। তাই এই বছর বইমেলা আদৌ হবে কিনা, তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকে গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে বলেন, “করোনা পরিস্থিতি এখন উন্নতির দিকে। সবকিছু স্বাভাবিক ছন্দে ফিরছে। তাই বইমেলার সিদ্ধান্ত।”

সুধাংশুবাবু বলেন, রাজ্যে সামনেই নির্বাচন। তারপর মে-জুন মাসে বিভিন্ন বোর্ডের পরীক্ষা রয়েছে। তাই জুলাইয়ে মেলা করা হচ্ছে। মেলার দিনক্ষণ পরে চূড়ান্ত হবে বলে তিনি।

এবারের বইমেলায় ফোকাল থিম কান্ট্রি হল বাংলাদেশ। এবছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ। সেইসঙ্গে বাংলাদেশ মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ৫০ বছর। তাই এই বইমেলাকে বঙ্গবন্ধু, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার নামে উৎসর্গ করা হবে।

গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় জানান, ৪৫তম আন্তর্জাতিক বইমেলায় আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। ইতিমধ্যে তাঁর কাছে আমন্ত্রণ পত্র পাঠিয়েও দেওয়া হয়েছে।

সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান। তিনি বলেন, এবার বাংলাদেশ থেকে অনেক প্রকাশক আসবেন। তাই বাংলাদেশকে ৫ হাজার বর্গফুট জায়গা দেওয়ার আবেদন জানান তৌফিক হাসান। তাঁর আবেদনে সাড়া দিয়েছেন মেলার উদ্যোক্তারা।

এছাড়া, বইমেলায় নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবর্ষ এবং সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উদযাপন করা হবে।

গিল্ড সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় জানান, আন্তর্জাতিক এই বইমেলার অন্যতম আকর্ষণ কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল এবারও অনুষ্ঠিত হবে। এছাড়া এই প্রথম গিল্ডের উদ্যোগে ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ‘একুশে ভাষা উৎসব’ উদযাপিত হবে। এই উৎসবে তুলে ধরা হবে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি।

সবাই যা পড়ছেন

Akash-BYJU’S: ২ হাজার দুঃস্থ পড়ুয়াকে নিখরচায় NEET, JEE-এর কোচিং ও বৃত্তি

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে 'আজাদি কা অমৃত মহোৎসব'-কে সামনে রেখে 'সবার জন্য শিক্ষা' প্রকল্প চালু করল দেশের প্রথম সারির বেসরকারি কোচিং সংস্থা আকাশ...

Modi: প্রধানমন্ত্রী মোদির সম্পদের পরিমাণ ২.২৪ কোটি টাকা

২০২১-২২ অর্থবর্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পদের পরিমাণ বেড়েছে ১৩ শতাংশ। তাঁর হাতে নগদ রয়েছে ৩৫ হাজার ২৫০ টাকা। পিএমও...

Tagore: তোমার সৃষ্টির চেয়েও তুমি যে মহৎ

ড. বিকাশ পাল, লন্ডন আজ ২২শে শ্রাবণ। তিনি যত বছর আমাদের পৃথিবীতে ছিলেন, ঠিক তত বছরই হল এ পৃথিবী ছেড়ে চলে গেছেন।...

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১-তম জন্মবার্ষিকী উদযাপন

সৈকত কুমার বসু: ভারতীয় উপমহাদেশের প্রথম রসায়ন শিল্প ক্ষেত্র তৈরির কারিগর, রসায়নের জনক, বেঙ্গল কেমিক্যালসের রূপকার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী...

কম খরচে বাংলার পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে পাঞ্জাবের সরকারি বিশ্ববিদ্যালয়

রাজ্যের পড়ূয়াদের কম খরচে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে এসেছে ভাতিন্ডায় পাঞ্জাব সরকারের বিশ্ববিদ্যালয়  মহারাজা রঞ্জিত সিং পাঞ্জাব টেকনিক্যাল ইউনিভার্সিটি (MRS-PTU)। সঙ্গে রয়েছে আকর্ষণীয়...