পশ্চিমবঙ্গে স্বাস্থ্য ক্ষেত্রে লগ্নিতে আগ্রহী লুক্সেমবার্গ

icc
L-R: Rajeev Singh (Director General ICC), Jean Marc Reding (Senior Consul, Embassy Of Luxembourg), Sanjay Budhia (Past President-ICC & MD, Patton International Limited), H.E. Peggy Frantzen(Ambassador Of Luxembourg to India), Rajat Dalmia (Consul of Luxembourg & Director, Quality Tea Plantations Pvt. Ltd.) Atanu Sen (Chairman, BFSI Expert Committee,MD SBI Life Insurance, Retd. DMD SBI)

পশ্চিমবঙ্গে স্বাস্থ্য ক্ষেত্রে লগ্নি করতে আগ্রহী লুক্সেমবার্গ। ২০২৪-এর মধ্যে রাজ্যে স্বাস্থ্য ও জীবন বিমা ক্যাম্পাস গড়ে তুলতে চায় ইউরোপের এই ক্ষুদ্র দেশটি। সোমবার বণিকসভা ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) আয়োজিত এক আলোচনা সভায় একথা জানিয়েছেন ভারতে নিযুক্ত লুক্সেমবার্গের রাষ্ট্রদূত পেগি পেগি ফ্রাঁজেঁ (Peggy Frantzen)।

তিনি আরও বলেন, “ভারতের সঙ্গে লুক্সেমবার্গের বন্ধুত্বের সম্পর্ক দীর্ঘকালের। আমাদের এখন আর্থিক ও উদ্ভাবনী ক্ষেত্রের ওপর অগ্রাধিকার দেওয়া উচিত।” তাঁর কথায়, “প্রতি বছরই ভারত থেকে হাজার হাজার পর্যটক লুক্সেমবার্গ ভ্রমণে যান। কিন্তু কোভিড এবং অন্যান্য কারণে তা ধাক্কা খেয়েছে। আমাদের আশা, অতি দ্রুত এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব হবে।”

সিআইআই-এর আমদানি ও রফতানি সংক্রান্ত জাতীয় কমিটির চেয়ারম্যান সঞ্জয় বুধিয়া বলেন, রাজ্যে এখন বিদেশি লগ্নির যথার্থ পরিবেশ রয়েছে। এই ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আগ্রহের কথাও তুলে ধরেন তিনি।

অন্যান্যদের মধ্যে ছিলেন আইসিসির ডিরেক্টর জেনারেল রাজীব সিং, লুক্সেমবার্গের সিনিয়র কনসাল জাঁ মার্ক রেডিং ও কনসাল রজত ডালমিয়া এবং এসবিআই লাইফ ইনস্যুরেন্সের এমডি অতনু সেন।

বিশ্বের ধনী দেশগুলির মধ্যে একেবারে শীর্ষে রয়েছে প্রায় সাড়ে ৬ লক্ষ মানুষের দেশ লুক্সেমবার্গ। বর্তমানে ভারত ও লুক্সেমবার্গের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ হল ৪৬.২২ মিলিয়ন ইউরো ডলার (৫২.৬৯ মার্কিন ডলার)। ভারত মূলত ইঞ্জিনিয়ারিং দ্রব্য, বস্ত্র ও পোশাক, এবং কেমিক্যাল লুক্সেমবার্গে রফতানি করে থাকে। অন্যদিকে, ওই দেশ থেকে ইঞ্জিনিয়ারিং জিনিসপত্র, প্লাস্টিক ও অন্যান্য দ্রব্যাদি আমদানি করে।

২০০০ সালের এপ্রিল থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত ভারতে লুক্সেমবার্গের সরাসরি লগ্নির পরিমাণ ৩.৩৩৯ বিলিয়ন ডলার।