হোম রাজ্য পার্থ-ঘনিষ্ঠ রথীনের মন্ত্রিত্বে কোপ? কাটছাঁট হেভিওয়েটদের দফতরেও

পার্থ-ঘনিষ্ঠ রথীনের মন্ত্রিত্বে কোপ? কাটছাঁট হেভিওয়েটদের দফতরেও

পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে ঘনিষ্ঠতার জেরে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ কি রাজ্য মন্ত্রিসভা থেকে বাদ পড়তে চলেছেন? তৃণমূলের অন্দরমহলে এ নিয়ে তুমুল জল্পনা চলছে। তৃণমূলের একটি অংশ জানাচ্ছে, রথীনবাবুকে শেষ পর্যন্ত মন্ত্রিত্বে রাখা হলেও, তাঁকে খাদ্য দফতর থেকে সরিয়ে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব দেওয়া হতে পারে।

মধ্যমগ্রামে সোনার দোকানে পার্থর সঙ্গে অশনি মুখোপাধ্যায়।

তৃণমূলের অভ্যন্তরীণ রাজনীতিতে রথীনবাবু পার্থর অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট জানিয়ে দিয়েছেন, “বুধবার মন্ত্রিসভায় রদবদল ঘটানো হবে। ৪-৫ জন মন্ত্রীকে সরানো হবে এবং ৫ থেকে ৬ জন বিধায়ককে নতুন মন্ত্রী করা হবে।”

মমতা কাদের কাদের মন্ত্রিসভা থেকে বাদ দিতে পারেন? এ নিয়ে রাজনৈতিক মহলে জোর চর্চা চললেও, তৃণমূল সূত্রে খবর, পার্থ-ঘনিষ্ঠ মন্ত্রীদের ওপরই কোপ পড়তে চলেছে। তাৎপর্যপূর্ণভাবে, সোমবার তৃণমূলে ব্যাপক সাংগঠনিক রদবদল ঘটানো হয়েছে। প্রায় সব জেলাতেই পার্থর কাছের নেতাদের সরিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল, বারাসত সাংগঠনিক জেলার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে পার্থ-ঘনিষ্ঠ অশনি মুখোপাধ্যায়কে। তাঁর বদলে ওই পদে বসানো হয়েছে সাংসদ কাকলি ঘোষ দস্তিদারকে। অশনি বর্তমানে বারাসত পুরসভার চেয়ারম্যান পদে রয়েছেন।

পার্থর সঙ্গে অশনির ঘনিষ্ঠতা নিয়ে সোমবার মুখ খুলেছেন বারাসত পুরসভার প্রাক্তন চেয়ারম্যান সুনীল মুখোপাধ্যায়। তাঁর দাবি, ২০১২ সাল থেকে পার্থর সঙ্গে অশনির ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। রাতের দিকে পার্থকে অশনির বাড়িতে আসতেও দেখা গেছে বলে দাবি করেছেন সুনীলবাবু।

মধ্যমগ্রামের ৩ বারের বিধায়ক রথীন ঘোষ এবারই প্রথম মন্ত্রী হয়েছিলেন। এর আগে তিনি মধ্যমগ্রাম পুরসভার চেয়ারম্যান পদেও ছিলেন। কিন্তু “এক ব্যক্তি, এক পদ”, দলের এই নীতি মেনে তাঁকে চেয়ারম্যানের পদ ছাড়তে হয়।

ইডি-র তদন্তে জানা গেছে, বারাসতের এক বস্ত্র ব্যবসায়ীর সঙ্গে পার্থর ঘনিষ্ঠতা গড়ে উঠেছিল এবং ওই ব্যবসায় পার্থ লগ্নিও করেছিলেন বলে খবর। পাশাপাশি মধ্যমগ্রামের এক নামী সোনার দোকান থেকে বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়কে গয়নাও কিনে দিয়েছিলেন পার্থ। সোশ্যাল মিডিয়ায় ছবিতে গয়না কেনার সময় পার্থর সঙ্গে অশনিকেও দেখা গেছে। কলকাতার বুকে বড় বড় সোনার দোকান থাকা সত্ত্বেও পার্থ কেন মধ্যমগ্রামে এসে অর্পিতাকে সোনার অলঙ্কার উপহার দিতে গেলেন, তাও তৃণমূল শীর্ষ নেতৃত্বকে ভাবাচ্ছে।

তৃণমূল সূত্রে খবর, মন্ত্রিসভা থেকে বাদ পড়তে পারেন পরেশ অধিকারী। আদালতের নির্দেশে তাঁর কন্যার স্কুলশিক্ষিকার চাকরি গিয়েছে। এছাড়া চন্দ্রনাথ সিংহ, সৌমেন দাস মহাপাত্র, রত্না দে নাগের বাদ পড়ার সম্ভাবনা। পাশাপাশি যাঁদের হাতে একাধিক দফতর রয়েছে, তাঁদের দায়িত্ব কমানো হতে পারে। অর্থাৎ একাধিক দফতর নয়, তাঁদের শুধুমাত্র একটি দফতরের দায়িত্ব দেওয়া হতে পারে। মন্ত্রিসভার দুই দাপুটে মন্ত্রীর দফতর কাটছাঁট করা হতে পারে। বাদ যেতে পারেন রাজ্য মন্ত্রিসভার এক অত্যন্ত গুরুত্বপূর্ণ সদস্যও।

নতুন মন্ত্রিসভা গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। নতুন মন্ত্রী হতে পারেন বিজেপি থেকে তৃণমূলে আসা বালিগঞ্জের বিধায়ক বাবুল সুপ্রিয়, প্রবীণ বিধায়ক তাপস রায়, উত্তর ২৪ পরগনার নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক এবং হুগলির জাঙ্গিপাড়ার বিধায়ক স্নেহাশিস চক্রবর্তী। উত্তরবঙ্গ থেকেও অন্তত একজনকে মন্ত্রী করা হতে পারে। এক্ষেত্রে উদয়ন গুহর নাম শোনা যাচ্ছে। তাছাড়া, দেখা যেতে পারে একাধিক মহিলা মুখও।

সোমবার মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই মমতা মন্ত্রীদের সতর্ক করে বলেন, “কেউ এমন কোনও কাজ করবেন না, যাতে মন্ত্রিসভার অসম্মান হয়।” কারও নাম না-করলে মমতা যে পার্থর দিকেই ইঙ্গিত করেছেন, তা স্পষ্ট। নতুন মন্ত্রিসভা গঠনে একেবারে স্বচ্ছ ভাবমূর্তির ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছেন মুখ্যমন্ত্রী।

সবাই যা পড়ছেন

Akash-BYJU’S: ২ হাজার দুঃস্থ পড়ুয়াকে নিখরচায় NEET, JEE-এর কোচিং ও বৃত্তি

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে 'আজাদি কা অমৃত মহোৎসব'-কে সামনে রেখে 'সবার জন্য শিক্ষা' প্রকল্প চালু করল দেশের প্রথম সারির বেসরকারি কোচিং সংস্থা আকাশ...

Modi: প্রধানমন্ত্রী মোদির সম্পদের পরিমাণ ২.২৪ কোটি টাকা

২০২১-২২ অর্থবর্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পদের পরিমাণ বেড়েছে ১৩ শতাংশ। তাঁর হাতে নগদ রয়েছে ৩৫ হাজার ২৫০ টাকা। পিএমও...

Tagore: তোমার সৃষ্টির চেয়েও তুমি যে মহৎ

ড. বিকাশ পাল, লন্ডন আজ ২২শে শ্রাবণ। তিনি যত বছর আমাদের পৃথিবীতে ছিলেন, ঠিক তত বছরই হল এ পৃথিবী ছেড়ে চলে গেছেন।...

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১-তম জন্মবার্ষিকী উদযাপন

সৈকত কুমার বসু: ভারতীয় উপমহাদেশের প্রথম রসায়ন শিল্প ক্ষেত্র তৈরির কারিগর, রসায়নের জনক, বেঙ্গল কেমিক্যালসের রূপকার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী...

কম খরচে বাংলার পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে পাঞ্জাবের সরকারি বিশ্ববিদ্যালয়

রাজ্যের পড়ূয়াদের কম খরচে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে এসেছে ভাতিন্ডায় পাঞ্জাব সরকারের বিশ্ববিদ্যালয়  মহারাজা রঞ্জিত সিং পাঞ্জাব টেকনিক্যাল ইউনিভার্সিটি (MRS-PTU)। সঙ্গে রয়েছে আকর্ষণীয়...