৩৭ বছরের পথ চলা শেষ, নন-এসি মেট্রো রেক এখন শুধুই স্মৃতি

metro
ছবি অভিজিৎ মুখার্জি।

৩৭ বছরের ক্লান্তিহীন পথ চলা শেষ হল। কলকাতা মেট্রো থেকে পাকাপাকিভাবে বিদায় নিল নন-এসি রেক। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর ভবানীপুর থেকে (এখন নেতাজী ভবন) এসপ্ল্যানেড পর্যন্ত যাত্রী নিয়ে শুরু হয়েছিল মেট্রো পরিষেবা। তখন একটি ট্রেনে কোচের সংখ্যা ছিল চার। এখন তা বেড়ে হয়েছে আট। আজও সেই ২৪ অক্টোবরেই নন-এসি রেককে চিরতরে তুলে নিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

রবিবার মেট্রো রেলের পক্ষ থেকে বলা হয়, “আমরা গর্বের সঙ্গে জানাচ্ছি যে, নন এসি পরিষেবা আজ থেকে পুরোপুরি বন্ধ করে দেওয়া হচ্ছে। আর কখনও নন এসি মেট্রো চালানো হবে না। আপনাদের প্রিয় নন এসি মেট্রোর দরজা আর কখনও খুলবে না, মেট্রোর পাখাও আর কখনও ঘুরবে না। এখন সবই ইতিহাস।”

এখন থেকে শুধুই এসি রেকেই যাতায়াত করতে পারবেন যাত্রীরা। এখন ২৮টি AC রেক রয়েছে। যাত্রী পরিষেবায় এই রেকগুলিকেই ব্যবহার করা হবে বলে জানিয়েছেন কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক রূপায়ণ মিত্র।

ছবি অভিজিৎ মুখার্জি।

রবিবার ছিল মেট্রো রেলের ৩৭তম প্রতিষ্ঠা দিবস। এই উপলক্ষে একটি নন AC রেকের ভিতরে বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। প্রথম মেট্রোর ঝলক, রঙিন পোস্টার এবং মেট্রোর রেলের বিবর্তনের নানা ছবির মাধ্যমে এর ইতিহাস তুলে ধরা হয়েছিল। মহানায়ক উত্তম কুমার স্টেশনে বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন কলকাতা মেট্রোর প্রথম দুই চালক সঞ্জয় শীল এবং তপন নাথ।

প্রদর্শনীর শেষে নন AC মেট্রো রেকটিকে নোয়াপাড়া কারশেডে পাঠিয়ে দেওয়া হয়।

Previous articleদীপাবলিতে বাজি নিষিদ্ধ হোক, মুখ্যমন্ত্রীর কাছে আর্জি চিকিৎসক, পরিবেশপ্রেমীদের
Next article২০ মাস পর ফের পঠনপাঠন, ১৫ নভেম্বর খুলছে স্কুল