হোমPlot1প্রাথমিকে টেটের দিন বদল, ১০ ডিসেম্বরের পরীক্ষা বাতিল করল পর্ষদ

প্রাথমিকে টেটের দিন বদল, ১০ ডিসেম্বরের পরীক্ষা বাতিল করল পর্ষদ

প্রাথমিকে টেটের দিন বদল, ১০ ডিসেম্বরের পরীক্ষা বাতিল করল পর্ষদ

প্রাইমারি টেটের দিন বদল করল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ।  ১০ ডিসেম্বর পরীক্ষা হওয়ার কথা থাকলেও, ওইদিন তা হচ্ছে না। সোমবার পর্ষদ জানিয়েছে, ১০ ডিসেম্বরের পরিবর্তে পরীক্ষা হবে আগামী ২৪ ডিসেম্বর। তবে পরীক্ষার সময়ে কোনও বদল হচ্ছে না। অর্থাৎ পরীক্ষা হবে বেলা ১২টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত পরীক্ষা হবে।

পর্ষদ সভাপতি গৌতম পাল জানান, “পরীক্ষা পর্ব নির্বিঘ্নে সম্পন্ন করতে আরও বেশ কিছু নতুন পদক্ষেপ নেওয়ার প্রয়োজন রয়েছে। তাই সবকিছু ঠিকভাবে গুছিয়ে নেওয়ার জন্য আরও কিছুটা সময় নেওয়া হল।”

এবারের টেটে মোট ১৫০ নম্বরের পরীক্ষা হবে। ২০২৩ সালের টেট পরীক্ষায় ওএমআর শিটের আসল কপি পর্ষদ নিয়ে নেবে। আর পরীক্ষার্থীরা কার্বন কপি বাড়ি নিয়ে যেতে পারবেন। প্রথম ভাষা (বাংলা, হিন্দি, ওড়িয়া, তেলুগু, সাঁওতালি এবং উর্দু), দ্বিতীয় ভাষা – ইংরেজি, গণিত ও পরিবেশ বিজ্ঞান বিষয়ের ওপরে প্রশ্ন করা হবে। এর জন্য মডেল প্রশ্নপত্র ও পাঠক্রম প্রকাশ করেছে পর্ষদ। চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগজি বিষয়ে পেডাগজির উপাদান, প্রাথমিক স্তরে শিক্ষণের নীতির ওপর প্রশ্ন করা হবে।

প্রথম এবং দ্বিতীয় ভাষার পরীক্ষায় থাকবে গদ্যাংশ এবং কবিতাংশ থেকে সঠিক উত্তর বেছে নেওয়ার প্রশ্ন। এছাড়া গণিতে থাকবে জ্যামিতি, যোগ-বিয়োগ, গুণ-ভাগ, সময়, দৈর্ঘ্য-প্রস্থ সংক্রান্ত প্রশ্ন। পরীক্ষা সংক্রান্ত মডেল উত্তরপত্র এবং কোন বিভাগে কত নম্বর থাকবে, তা ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img