হোমঅন্যান্যসৌরশক্তিই একমাত্র পথ, বিদ্যুতে স্বনির্ভরতার বার্তা দিতে দেশ পরিক্রমায় সোলাঙ্কি

সৌরশক্তিই একমাত্র পথ, বিদ্যুতে স্বনির্ভরতার বার্তা দিতে দেশ পরিক্রমায় সোলাঙ্কি

সৌরশক্তিই একমাত্র পথ, বিদ্যুতে স্বনির্ভরতার বার্তা দিতে দেশ পরিক্রমায় সোলাঙ্কি

সৌরশক্তিকে জনপ্রিয় করার লক্ষ্যে দেশজুড়ে “এনার্জি স্বরাজ যাত্রা” করছেন মুম্বই আইআইটি-র অধ্যাপক চেতন সিং সোলাঙ্কি। বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, বিদ্যুতের ক্ষেত্রে স্বনির্ভর হতে গেলে, সৌরশক্তিই একমাত্র পথ। এ প্রসঙ্গে তিনি প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের কথা উল্লেখ করেন।

তিনি বলেন, “সৌরশক্তি হল একটি স্বয়ংসম্পূর্ণ ব্যবস্থা। প্রত্যেক পরিবারে সৌরশক্তি ব্যবহার করলে, বিদ্যুতের ক্ষেত্রে কোনওরকম নির্ভরশীলতা থাকবে না। শুধু তাই নয়, এর মাধ্যমে মানুষের কর্মসংস্থান যেমন হবে, তেমনই স্থানীয় আর্থিক ব্যবস্থাও শক্তিশালী হবে। পাশাপাশি কমবে পরিবেশ দূষণও।

সৌরশক্তি সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে সৌর-চালিত বাসে চেপে দেশ পরিক্রমায় বেরিয়েছেন ‘ভারতের সোলার ম্যান’ নামে পরিচিত অধ্যাপক সোলাঙ্কি। ১১ বছর ধরে তিনি দেশের রাজ্যে রাজ্যে ঘুরবেন।

২০২০ সালের ২৬ ডিসেম্বর এনার্জি স্বরাজ যাত্রার সূচনা করেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। এ পর্যন্ত এনার্জি স্বরাজ যাত্রা ৪৭৩ দিন ধরে চলা এই যাত্রায় প্রায় ৯,০০০ কিমি পথ পরিক্রমা করা হয়েছে এবং ৪৬,০০০ লোকের কাছে পৌঁছনো সম্ভব হয়েছে।  ভারতের ২৮টি রাজ্যের প্রায় ২০০,০০০ কিলোমিটার পথ পরিক্রমা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া ৫০০০টিরও বেশি আলোচনা, ১০০০টিরও বেশি প্রদর্শনী, ১০০,০০০ জনের প্রাথমিক প্রশিক্ষণ এবং ১০০,০০০টি চারা রোপণ করার কর্মসূচি নেওয়া হয়েছে। ১১ বছরে ৫ থেকে ৬ বার দেশ পরিক্রমা করবে এনার্জি স্বরাজ যাত্রা।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img