হোমআন্তর্জাতিকভারতীয় দূতাবাস কিছুই করছে না, সরকার কি আমাদের মৃতদেহ ফেরাবে? প্রশ্ন পড়ুয়াদের

ভারতীয় দূতাবাস কিছুই করছে না, সরকার কি আমাদের মৃতদেহ ফেরাবে? প্রশ্ন পড়ুয়াদের

ভারতীয় দূতাবাস কিছুই করছে না, সরকার কি আমাদের মৃতদেহ ফেরাবে? প্রশ্ন পড়ুয়াদের

ইউক্রেনে আটকে থাকা ভারতীয় ছাত্রছাত্রীরা প্রাণ সংশয়ের আশঙ্কায় শঙ্কিত। মঙ্গলবার খারকিভে বিস্ফোরণে এক ভারতীয় ছাত্র নিহত হওয়ার পর তাঁরা আরও ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছেন। কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন ক্ষুব্ধ ভারতীয় পড়ুয়ারা। ভারতীয় দূতাবাস নীরব দর্শক হয়ে থাকা ছাড়া কার্যত কিছুই করছে না বলে তাঁদের অভিযোগ। সরকার কি তাঁদের জীবিত অবস্থায় দেশে ফেরাবেন, নাকি মৃতদেহ ফেরাবেন? এই প্রশ্নও ছুড়ে দিয়েছেন তাঁরা।

মঙ্গলবার খারকিভের রাস্তায় খাবার কিনতে বেরিয়েছিলেন নবীন শেখারাপ্পা জ্ঞানগউধর নামে কর্নাটকের বাসিন্দা এক ভারতীয় ছাত্র। খাবারের জন্য তিনি যখন লাইনে দাঁড়িয়ে ছিলেন, তখনই রাশিয়ার বোমা বিস্ফোরণে তাঁর মৃত্যু হয়।

নবীনের এই মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই ভারতীয় পড়ুয়াদের ক্ষোভ বাড়তে থাকে। পূজা প্রহরাজ এক ভারতীয় ছাত্রী টুইট করে ভারত সরকারের কাছে জানতে চেয়েছেন, “গত ৬ দিনে খারকিভের ছাত্রছাত্রীদের নিরাপত্তার জন্য ভারতীয় দূতাবাস কিছুই করেনি। এর মধ্যেই আজ একজন ভারতীয় ছাত্র নিহত হলেন। কাল হয়তো আরও ১০০ জন মারা যাবেন। তারপর ১০০০।” ভারতের প্রধানমন্ত্রীর দফতরের নাম করে এরপর ওই ছাত্রী জানতে চান, “বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর কি আমাদের ৪০০০ দেহ ফিরিয়ে নিয়ে যেতে চান?’

গোটা ইউক্রেনে এখন প্রায় ১৬ হাজার ভারতীয় পড়ুয়া আটকে রয়েছেন। সন্তানদের উদ্বেগের কথা কেন্দ্রীয় সরকারকে জানিয়েছেন অভিভাবকরা। জবাবে প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, আটক ছাত্রছাত্রীদের দেশে ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে। কিন্তু সরকারের আশ্বাসই সার। কার্যত যে কোনও কাজই হয়নি, তা খারকিভের ওই ছাত্রীর অভিযোগ থেকেই স্পষ্ট। ওই ছাত্রী অভিযোগ করেছেন, ভারতীয় দূতাবাস তাঁদের নিরাপত্তার সামান্য ব্যবস্থাও করেনি। এমনকি ফোন করা হলেও, কেউ তা ধরেনি।

খারকিভে আটকে থাকা ভারতীয় ছাত্রছাত্রীদের অভিযোগ, তাঁদের অনেকেই দিনের পর দিন খেতে পাচ্ছেন না। মেয়েদের স্যানিটারি ন্যাপকিন, স্বাস্থ্যসম্মত শৌচালয়— কোনও কিছুই মিলছে না। ইউক্রেনের স্থানীয় বাসিন্দারাও তাঁদের কোনওরকম সাহায্য করছেন না।

ওই ছাত্রীরই পোস্ট করা একটি ভিডিয়োয় দুই ভারতীয় ছাত্রী জানিয়েছেন, ইউক্রেনের মানুষ তাঁদের উপর ক্ষিপ্ত এবং বিরক্ত। সাহায্যে বিমুখ।

খারকিভের ছাত্রীরা জানাচ্ছেন, “এখানে লাগাতার ক্ষেপণাস্ত্র এবং বোমা বর্ষণ চলছে। আমরা ৫ মিনিটের জন্যও আশ্রয় স্থল থেকে বেরোতে পারছি না। কারণ, যে কোনও সময়ে প্রাণ হারানোর ভয় রয়েছে।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img