হোম রাজ্য বিদ্যুৎ দফতর: ভুল ক্যালেন্ডার ছাপিয়ে গ্রাহকদের লক্ষ লক্ষ টাকার অপচয়

বিদ্যুৎ দফতর: ভুল ক্যালেন্ডার ছাপিয়ে গ্রাহকদের লক্ষ লক্ষ টাকার অপচয়

প্রতি বছরই লক্ষ লক্ষ টাকা খরচ করে ক্যালেন্ডারের বরাত দেয় রাজ্য বিদ্যুৎ দফতরের অন্যতম সংস্থা WBPDCL. এবারও তাঁর ব্যতিক্রম ঘটেনি। তবে চলতি বছরের ক্যালেন্ডারে জুলাই তারিখে প্রচুর থাকার কথা জানিয়ে আমাদের দৃষ্টি আকর্ষণ করেছেন এক গ্রাহক। ওই গ্রাহক প্রশ্ন তুলেছেন, এই ক্যালেন্ডার তৈরির জন্য যে লাখ লাখ টাকা খরচ করা হয়েছে, তা WBPDCL-এর নয়। এই টাকা সাধারণ মানুষের। তাহলে  দায়সারাভাবে ভুল-ভ্রান্তিতে ভরা এ ধরনের ক্যালেন্ডার তৈরি করা হল কেন?

WBPDCL-এর এই ক্যালেন্ডারে প্রতি মাসের জন্য আলাদা আলাদা পাতা রাখা হয়েছে। জুলাই মাসের যে পাতাটি আমাদের হাতে এসেছে, তাতে দেখা যাচ্ছে, ৬ তারিখ বুধবার। এরপর বৃহস্পতিবারের তারিখ হল ১৭। শুক্রবার ও শনিবারের তারিখ রয়েছে যথাক্রমে ১৮ ও ১৯।

কতটা দায়িত্বজ্ঞানহীন হলে, একটি মাসের তারিখে এতগুলি ভুল থাকতে পারে? সাধারণ মানুষের টাকায় তৈরি এই ক্যালেন্ডার শুধুমাত্র সরকারি দফতর নয়, পাঠানো হয়েছে বিভিন্ন জায়গায়।

এখানে উল্লেখ করা প্রয়োজন, WBPDCL-এর থেকে বিদ্যুৎ কেনে WBSEDCL. আর রাজ্যের ২ কোটি ১৭ লক্ষ গ্রাহকের থেকে বিল আদায় করে WBSEDCL. অর্থাৎ সরাসরি না হলেও, ঘুরপথে গ্রাহকের টাকাতেই এই ক্যালেন্ডার তৈরি করা হয়েছে।

এক সময় বিদ্যুৎ দফতরে এক শীর্ষ কর্তা ছিলেন, যাঁকে সবাই অত্যন্ত সমীহ করতেন। তিনি কর্মীদের প্রায়ই বলতেন, “আপনার আমার বেতনের টাকা, সংস্থা চালানোর খরচ খরচা মেটান গ্রাহকরাই। তাই টাকার অপচয় করবেন না।”

বিদ্যুৎ দফতরের এক কর্তা বললেন, “এখন অর্থের অপচয় নিয়ে কেউ মাথা ঘামান না। তাই সরকারি দফতরে টাকা অপচয় করে ভুল ক্যালেন্ডার ছাপিয়েও অনেকে পার পেয়ে যান।”

সবাই যা পড়ছেন

Akash-BYJU’S: ২ হাজার দুঃস্থ পড়ুয়াকে নিখরচায় NEET, JEE-এর কোচিং ও বৃত্তি

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে 'আজাদি কা অমৃত মহোৎসব'-কে সামনে রেখে 'সবার জন্য শিক্ষা' প্রকল্প চালু করল দেশের প্রথম সারির বেসরকারি কোচিং সংস্থা আকাশ...

Modi: প্রধানমন্ত্রী মোদির সম্পদের পরিমাণ ২.২৪ কোটি টাকা

২০২১-২২ অর্থবর্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পদের পরিমাণ বেড়েছে ১৩ শতাংশ। তাঁর হাতে নগদ রয়েছে ৩৫ হাজার ২৫০ টাকা। পিএমও...

Tagore: তোমার সৃষ্টির চেয়েও তুমি যে মহৎ

ড. বিকাশ পাল, লন্ডন আজ ২২শে শ্রাবণ। তিনি যত বছর আমাদের পৃথিবীতে ছিলেন, ঠিক তত বছরই হল এ পৃথিবী ছেড়ে চলে গেছেন।...

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১-তম জন্মবার্ষিকী উদযাপন

সৈকত কুমার বসু: ভারতীয় উপমহাদেশের প্রথম রসায়ন শিল্প ক্ষেত্র তৈরির কারিগর, রসায়নের জনক, বেঙ্গল কেমিক্যালসের রূপকার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী...

কম খরচে বাংলার পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে পাঞ্জাবের সরকারি বিশ্ববিদ্যালয়

রাজ্যের পড়ূয়াদের কম খরচে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে এসেছে ভাতিন্ডায় পাঞ্জাব সরকারের বিশ্ববিদ্যালয়  মহারাজা রঞ্জিত সিং পাঞ্জাব টেকনিক্যাল ইউনিভার্সিটি (MRS-PTU)। সঙ্গে রয়েছে আকর্ষণীয়...