হোমPlot1Durga Pujo: ক্লাবগুলির পুজোর অনুদান বেড়ে ৮৫ হাজার, সরকারের খরচ প্রায় ৩৬৫...

Durga Pujo: ক্লাবগুলির পুজোর অনুদান বেড়ে ৮৫ হাজার, সরকারের খরচ প্রায় ৩৬৫ কোটি

Durga Pujo: ক্লাবগুলির পুজোর অনুদান বেড়ে ৮৫ হাজার, সরকারের খরচ প্রায় ৩৬৫ কোটি

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো এগিয়ে আসছে। হাতে আর মাত্র আড়াই মাসের মতো সময় রয়েছে। প্রতি বছরের মতো এবারও ক্লাবগুলির সঙ্গে বৈঠক করে আজ পুজোর অনুদান ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  মঙ্গলবার বিকেলে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বৈঠকের পর এ বছর পুজোর অনুদান ৭০ হাজার থেকে বাড়িয়ে ৮৫ হাজার টাকা করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। আগামী বছর এই অনুদান বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হবে জানান তিনি।

পাশাপাশি ফায়ার লাইসেন্স-সহ সব ধরনের কর মকুব করার কথাও জানানো হয়। বিদ্যুতের ছাড় আগের বার ছিল ৬৬ শতাংশ। এবার তা বাড়িয়ে ৭৫ শতাংশ করা হয়েছে।

গত বছর রাজ্যে ৪০ হাজার ২৮টি দুর্গাপুজো কমিটি অনুদান পেয়েছিল। এর মধ্যে কলকাতা পুলিশ এলাকায় রয়েছে তিন হাজার এবং রাজ্য পুলিশের অন্তর্গত জেলা ও কমিশনারেট মিলিয়ে ৩৭ হাজার ২৮টি পুজো ছিল।

গত বছর পুজো কমিটি-পিছু ৭০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়া হয়েছিল। সেই হিসেবে রাজ্য সরকারের কোষাগার থেকে প্রায় ২৮০ কোটি টাকা খরচ করা হয়েছিল। মুখ্যমন্ত্রীর দাবি অনুযায়ী, এ বছর প্রায় ৪৩ হাজার পুজো হতে চলেছে। অর্থাৎ আরো প্রায় তিন হাজারের মতো পুজো বেড়েছে। এ বছর মোট খরচের পরিমাণ দাঁড়াচ্ছে প্রায় ৩৬৫ কোটি ৫০ লক্ষ টাকা। 

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img