হোমPlot1JIS : এবার ডাক্তারি শিক্ষাতেও জেআইএস গ্রুপ, পরিবর্তনের পথে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা

JIS : এবার ডাক্তারি শিক্ষাতেও জেআইএস গ্রুপ, পরিবর্তনের পথে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা

JIS : এবার ডাক্তারি শিক্ষাতেও জেআইএস গ্রুপ, পরিবর্তনের পথে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা

দুটি নতুন মেডিক্যাল কলেজের সম্মতি মেলায় রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থায় আগামী দিনে উল্লেখযোগ্য পরিবর্তন আসতে চলেছে। কেন্দ্র স্বাস্থ্য মন্ত্রক পশ্চিমবঙ্গে যে দুটি নতুন মেডিক্যাল কলেজের অনুমোদন দিয়েছে, সেগুলি হল, জেআইএস স্কুল অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ কলেজ এবং নদিয়ার জেএমএন মেডিক্যাল কলেজ।

দুটি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সের জন্য ১৫০টি করে আসন থাকছে। অর্থাৎ রাজ্যে মেডিক্যাল শিক্ষায় আরও ৩০০টি আসন বাড়ছে। সব মিলিয়ে বাংলায় এমবিবিএস-এর মোট আসন সংখ্যা বেড়ে হচ্ছে ৫,১২৫টি।

জেআইএস গ্রুপের মেডিক্যাল কলেজটি গড়ে উঠবে সল্টলেকের সেক্টর ফাইভে। অন্য মেডিক্যাল কলেজটি হবে নদিয়ার চাকদায়। এটি পিপিপি মডেল বা ট্রাস্টের মাধ্যমে চালানো হতে পারে।

রাজ্যে বেসরকারি শিক্ষায় জেআইএস গ্রুপ একটি উল্লেখযোগ্য নাম। বেশ ইঞ্জিনিয়ারিং, হোটেল ম্যানেজমেন্ট কলেজের পাশাপাশি উত্তর ২৪ পরগনার সোদপুরে গুরু নানক ইনস্টিটিউট অফ ডেন্টাল সায়েন্সেস অ্যান্ড রিচার্চ নামে তাদের একটি ডেন্টাল কলেজও রয়েছে। বর্তমানে সেখানে বিডিএস এবং এমডিএস শিক্ষার পাশাপাশি রাজ্যের মানুষ কম খরচে দাঁতের চিকিৎসার সুযোগও পেয়ে থাকেন।

গত নভেম্বরে ২০২৭ সালের মধ্যে দেশে ১০০টি নতুন মেডিক্যাল কলেজ গড়ার প্রস্তাব দিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই প্রস্তাব মেনে সম্প্রতি ৫০টি নতুন মেডিকেল কলেজের অনুমোদন দেয় স্বাস্থ্য মন্ত্রক, যার মধ্যে পশ্চিমবঙ্গেরও দুটি মেডিক্যাল কলেজ রয়েছে।

এই ৫০টি মেডিক্যাল কলেজের মধ্যে ২৯টি সরকারি এবং বাকিগুলির মধ্যে কোনওটি বেসরকারি, কোনওটি ট্রাস্ট আবার কোনওটি পিপিপি মডেলে চলবে। সবথেকে বেশি মেডিক্যাল কলেজ পেয়েছে তেলেঙ্গনা। ওই রাজ্যে মোট ১৩টি মেডিক্যাল কলেজের অনুমোদন দেওয়া হয়েছে।

৫০টি নতুন কলেজ অনুমোদন পাওয়ায় দেশে এখন মোট মেডিক্যাল কলেজের সংখ্যা দাঁড়িয়েছে ৭০২। নতুন কলেজগুলিতে স্নাতক স্তর অর্থাৎ এমবিবিএস-এ যোগ হল আরও ৮,১৯৫টি আসন। এর ফলে দেশে এমবিবিএস-এর মোট আসন বেড়ে দাঁড়াল ১,০৭,৬৫৮তে। পশ্চিমবঙ্গ ছাড়া যে সমস্ত রাজ্যে নতুন মেডিক্যাল কলেজ গড়ে তোলা হবে, সেগুলি হল-তেলঙ্গানা, রাজস্থান, তামিলনাড়ু, ওড়িশা, নাগাল্যান্ড, মহারাষ্ট্র, অসম, কর্নাটক, গুজরাত, হরিয়ানা, জম্মু এবং কাশ্মীর, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img