হোম রাজ্য এবার কেন্দ্রীয়ভাবে অনলাইনেই কলেজে ভর্তি, সায় মুখ্যমন্ত্রীর

এবার কেন্দ্রীয়ভাবে অনলাইনেই কলেজে ভর্তি, সায় মুখ্যমন্ত্রীর

রাজ্যের সমস্ত কলেজে এবার থেকে কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালু হতে চলেছে। বিএ, বিএসসি, বিকমে ভর্তির জন্য ছাত্রছাত্রীদের আর কলেজে গিয়ে ফর্ম তোলা বা জমা দিতে হবে না। রাজ্যের উচ্চশিক্ষা দফতর একটি নতুন পোর্টাল তৈরি করছে। সেই পোর্টালের মাধ্যমেই পড়ুয়ারা বাড়িতে বসেই অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন।

ভর্তির জন্য ছাত্রছাত্রীদের উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বর এবং পছন্দের কলেজ বা বিশ্ববিদ্যালয়ের নাম জানাতে হবে। এরপর মেধার ভিত্তিতে ভর্তির  প্রক্রিয়া চলবে। প্রথম দু’দফার পরেও আসন ফাঁকা থাকলে, যে কোনও কলেজ নিজেদের মতো করে ছাত্রছাত্রীদের ভর্তি নিতে পারবে।

রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, স্নাতক স্তরে ভর্তির এই নতুন প্রক্রিয়ায় সম্মতি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন ব্রাত্য বসু। বৈঠকের পর তিনি জানান, “ভর্তি প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতেই এই অনলাইন পদ্ধতি চালু করা হচ্ছে। সব উপাচার্যই সরকারের এই সিদ্ধান্তে সায় দিয়েছেন। চলতি বছর এই পদ্ধতি চালু করতে চায় রাজ্য সরকার।”

কেন্দ্রীয় সরকার চলতি বছরে “কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট” চালু করেছে। গোটা দেশে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির জন্য চালু করা হয়েছে এই অভিন্ন প্রবেশিকা পরীক্ষা।

এ মাসেই  উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হতে চলেছে।  তার আগে স্নাতকে ভর্তি নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করবে উচ্চশিক্ষা দপ্তর। গত সাত বছর ধরে বিএ, বিএসসি, বিকম অনার্স বা জেনারেলে ভর্তির ক্ষেত্রে অনলাইন প্রক্রিয়া চালু রয়েছে। এবার তা কেন্দ্রীয়ভাবে চালু করা হচ্ছে। অর্থাৎ রাজ্যের প্রায় ৫৫০ টি ডিগ্রি কলেজের জন্য একটিই মেধা তালিকা প্রকাশ করা হবে।

সবাই যা পড়ছেন

Akash-BYJU’S: ২ হাজার দুঃস্থ পড়ুয়াকে নিখরচায় NEET, JEE-এর কোচিং ও বৃত্তি

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে 'আজাদি কা অমৃত মহোৎসব'-কে সামনে রেখে 'সবার জন্য শিক্ষা' প্রকল্প চালু করল দেশের প্রথম সারির বেসরকারি কোচিং সংস্থা আকাশ...

Modi: প্রধানমন্ত্রী মোদির সম্পদের পরিমাণ ২.২৪ কোটি টাকা

২০২১-২২ অর্থবর্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পদের পরিমাণ বেড়েছে ১৩ শতাংশ। তাঁর হাতে নগদ রয়েছে ৩৫ হাজার ২৫০ টাকা। পিএমও...

Tagore: তোমার সৃষ্টির চেয়েও তুমি যে মহৎ

ড. বিকাশ পাল, লন্ডন আজ ২২শে শ্রাবণ। তিনি যত বছর আমাদের পৃথিবীতে ছিলেন, ঠিক তত বছরই হল এ পৃথিবী ছেড়ে চলে গেছেন।...

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১-তম জন্মবার্ষিকী উদযাপন

সৈকত কুমার বসু: ভারতীয় উপমহাদেশের প্রথম রসায়ন শিল্প ক্ষেত্র তৈরির কারিগর, রসায়নের জনক, বেঙ্গল কেমিক্যালসের রূপকার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী...

কম খরচে বাংলার পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে পাঞ্জাবের সরকারি বিশ্ববিদ্যালয়

রাজ্যের পড়ূয়াদের কম খরচে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে এসেছে ভাতিন্ডায় পাঞ্জাব সরকারের বিশ্ববিদ্যালয়  মহারাজা রঞ্জিত সিং পাঞ্জাব টেকনিক্যাল ইউনিভার্সিটি (MRS-PTU)। সঙ্গে রয়েছে আকর্ষণীয়...