হোম লাইফস্টাইল সুস্থ থাকতে নিয়মিত যোগাভ্যাসই হাতিয়ার, বার্তা চিকিৎসকদের

সুস্থ থাকতে নিয়মিত যোগাভ্যাসই হাতিয়ার, বার্তা চিকিৎসকদের

অষ্টম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে,  যোগের সঠিক বোঝাপড়ার সঙ্গে সুস্থ জীবনধারার যে বিশেষ যোগসূত্র রয়েছে, সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরল নেফ্রোকেয়ার ইন্ডিয়া। “স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য যোগ” নামে একটি সেশন শুরু করা হয়েছে। সল্টলেকের গোল্ডেন টিউলিপ হোটেলে 100 জনেরও বেশি অংশগ্রহণকারী এতে যোগ দেন। যোগব্যায়াম অনেক দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করে। যোগব্যায়ামের নিয়মিত চর্চা আমাদের দৈনন্দিন জীবনে নানা ধরনের উপকার করে থাকে।

দিনভ চলা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশিষ্ট নেফ্রোলজিস্ট ডাঃ প্রতিম সেনগুপ্ত, মন্ত্র লাইফস্টাইল হেলথ ক্লাবের  প্রতিষ্ঠাতা ও ডিরেক্টর শুভব্রত ভট্টাচার্য এবং গোল্ডেন টিউলিপ হোটেলের পরিচালক  আশিস মিত্তল সহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্ব। ধৌতি ক্রিয়া, অঙ্গ মর্দানা, সূর্য নমস্কার, ধ্যান, ওম জপ এবং প্রাণায়ামের পাশাপাশি হটযোগ, ত্রাতক এবং মৈনাও এই অনুশীলনের অন্তর্ভুক্ত ছিল।

ইভেন্টের মেন্টর চিকিৎসক প্রতিম সেনগুপ্ত সাংবাদিকদের বলেন, “যোগ ভারতের প্রাচীন ঐতিহ্যের একটি অমূল্য সম্পদ। এটি মন এবং শরীরের একতাকে মূর্ত করে, চিন্তা ও কর্মে   পরিপূর্ণতা এনে দেয়। যোগ আমাদের জীবনধারা পরিবর্তন করে এবং চেতনা তৈরি করে।”

শুভব্রত ভট্টাচার্য বলেন, “নিয়মিত যোগ অনুশীলন করলে, মানসিক স্বচ্ছতা এবং প্রশান্তি তৈরি করে; শরীরের সচেতনতা বাড়ায়; দীর্ঘস্থায়ী মানসিক  চাপ  উপশম করে; মনকে শিথিল করে। যোগব্যায়াম হল সুস্বাস্থ্যের সোনালী চাবিকাঠি এবং সুস্বাস্থ্য হল আসল সম্পদ।”

গোল্ডেন টিউলিপ হোটেলের ডিরেক্টর আশিস মিত্তল বলেন, “বাইরে যা ঘটছে, তা আপনি সবসময় নিয়ন্ত্রণ করতে পারবেন না। কিন্তু ভিতরে যা ঘটছে তা আপনি সবসময় নিয়ন্ত্রণ করতে পারেন। যোগ হল, নিজের মধ্যে দিয়ে নিজের  আত্মনিয়ন্ত্রণ করা।”

২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দেন। সেই বছরই ১১ ডিসেম্বর রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে।

সবাই যা পড়ছেন

Akash-BYJU’S: ২ হাজার দুঃস্থ পড়ুয়াকে নিখরচায় NEET, JEE-এর কোচিং ও বৃত্তি

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে 'আজাদি কা অমৃত মহোৎসব'-কে সামনে রেখে 'সবার জন্য শিক্ষা' প্রকল্প চালু করল দেশের প্রথম সারির বেসরকারি কোচিং সংস্থা আকাশ...

Modi: প্রধানমন্ত্রী মোদির সম্পদের পরিমাণ ২.২৪ কোটি টাকা

২০২১-২২ অর্থবর্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পদের পরিমাণ বেড়েছে ১৩ শতাংশ। তাঁর হাতে নগদ রয়েছে ৩৫ হাজার ২৫০ টাকা। পিএমও...

Tagore: তোমার সৃষ্টির চেয়েও তুমি যে মহৎ

ড. বিকাশ পাল, লন্ডন আজ ২২শে শ্রাবণ। তিনি যত বছর আমাদের পৃথিবীতে ছিলেন, ঠিক তত বছরই হল এ পৃথিবী ছেড়ে চলে গেছেন।...

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১-তম জন্মবার্ষিকী উদযাপন

সৈকত কুমার বসু: ভারতীয় উপমহাদেশের প্রথম রসায়ন শিল্প ক্ষেত্র তৈরির কারিগর, রসায়নের জনক, বেঙ্গল কেমিক্যালসের রূপকার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী...

কম খরচে বাংলার পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে পাঞ্জাবের সরকারি বিশ্ববিদ্যালয়

রাজ্যের পড়ূয়াদের কম খরচে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে এসেছে ভাতিন্ডায় পাঞ্জাব সরকারের বিশ্ববিদ্যালয়  মহারাজা রঞ্জিত সিং পাঞ্জাব টেকনিক্যাল ইউনিভার্সিটি (MRS-PTU)। সঙ্গে রয়েছে আকর্ষণীয়...