হোমকলকাতাএবার দেবব্রতদের ভাবনায় ইটভাটা শ্রমিকের শিশু সন্তানরা, পৌঁছে দিলেন দুধের প্যাকেট

এবার দেবব্রতদের ভাবনায় ইটভাটা শ্রমিকের শিশু সন্তানরা, পৌঁছে দিলেন দুধের প্যাকেট

এবার দেবব্রতদের ভাবনায় ইটভাটা শ্রমিকের শিশু সন্তানরা, পৌঁছে দিলেন দুধের প্যাকেট

সুতপা সরকার : বারাসত থেকে ব্যারাকপুর রোড ধরে এগোলে চোখে পড়বে বেশ কিছু ইটভাটা। এখানে যাঁরা কাজ করেন,সেই শ্রমিকদের প্রায় সবাই ভিনরাজ্যের। বছরের একটা নির্দিষ্ট সময়ে ইটভাটায় কাজ করতে আসেন। তারপর ফিরে যান নিজেদের রাজ্যে। লকডাউনের জেরে এই ইটভাটাগুলির শ্রমিকদের তো বটেই, তাঁদের শিশু সন্তানদেরও এখন অত্যন্ত শোচনীয় অবস্থা।

এই পরিস্থিতিতে অসহায় শ্রমিকদের পাশে দাঁড়িয়েছেন বারাসতের গ্যাস ডিলাররা। তাঁদের শিশু সন্তানদের জন্য ব্যবস্থা করা হয়েছে দুধের প্যাকেটের। মঙ্গলবার থেকে শুরু হয়েছে দুধের প্যাকেট বিলির কাজ। চলবে ৭ দিন ধরে।

এই কর্মসূচির মূল উদ্যোক্তা এলপিজি ডিলার্স অ্যাসোসিয়েশনের উত্তর ২৪ পরগনা জেলার সম্পাদক দেবব্রত পাল। বারাসতে ভারত গ্যাসের ডিস্ট্রিবিউটর ‘নীলজ্যোতি’র কর্ণধার দেবব্রত বলেন, প্রথম দিন ১০০ ইটভাটা শ্রমিকের শিশুসন্তানদের হাতে দুধের প্যাকেট তুলে দেওয়া হয়েছে। করোনা সংক্রমণ রুখতে গেলে শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা প্রয়োজন। সেকথা ভেবেই এই দুধের প্যাকেট বিলির সিদ্ধান্ত। বললেন দেবব্রত।

এর আগে, পুলিশের সহযোগিতায় গোপনে নিম্ন এবং মধ্যবিত্তদের বাড়ি বাড়ি রান্না করা খাবার পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়ে প্রশংসা কুড়িয়েছেন বারাসতের এই গ্যাস ডিলাররা। লকডাউনের জেরে কাউকে যাতে কাউকে যাতে অভুক্ত থাকতে না হয়, সেই লক্ষ্যেই এই কর্মসূচি নেওয়া হয়েছিল। আর এই কাজে সক্রিয়ভাবে পাশে পেয়েছেন পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে।

সংগঠনের পক্ষ থেকেদুটি ফোন নম্বরও দেওয়া হয়েছে। নম্বর দুটি হল, 9830999141 এবং 9830888142। দেবব্রত জানান, এই নম্বরে ফোন করে যে কেউ নিজের ঠিকানা জানালেই, নাম গোপন রেখে তাঁর কাছে খাবার পৌঁছে দেওয়া হবে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img