হোমকলকাতাকরোনার জেরে মাস্ক নিয়ে কালোবাজারি, কড়া বার্তা রাজ্যের

করোনার জেরে মাস্ক নিয়ে কালোবাজারি, কড়া বার্তা রাজ্যের

করোনার জেরে মাস্ক নিয়ে কালোবাজারি, কড়া বার্তা রাজ্যের

এবার করোনা আতঙ্কের জেরে খাস কলকাতায় মাস্কের বিক্রি রাতারাতি হু হু করে বেড়েছে৷ সাধারণ মাস্ক থেকে শুরু করে বিজ্ঞানসম্মত ‘এন-৯৫’ মাস্কের বিক্রি অস্বাভাবিক হারে বেড়েছে৷ রাতারাতি ‘এন-৯৫’ মাস্কের চাহিদা বাড়তেই কলকাতার বিভিন্ন প্রান্ত শুরু হয়েছে কালোবাজারি৷ যে মাস্ক খোলা বাজারে ১০০ টাকা দাম ছিল, তা এখন পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ১৩০ টাকায়৷ রাতারাতি ১০০টাকার মাস্ক হাঁকিয়ে বিক্রি হচ্ছে ২০০-২৫০ টাকায়৷ করোনা ভাইরাস নিয়ে আতঙ্কপর্বে মাস্ক ও ওষুধের কালোবাজারিদের বিরুদ্ধে কড়া আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, এন-৯৫ সহ কোনও মাস্কই ড্রাগস অ্যান্ড কসমেটিকস অ্যাক্টের আওতায় পড়ে না। চাহিদা বাড়ায়, সেই সুযোগেই কিছু অসাধু ব্যবসায়ী চড়া দামে তা বিক্রি করছেন। ওই সূত্রটি জানিয়েছে, ড্রাগস অ্যান্ড কসমেটিকস অ্যাক্টে কিছু করা না গেলেও, অত্যাবশ্যকীয় পণ্য আইন এবং মহামারি নিবারণ আইন অনুযায়ী এহেন অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার সুযোগ রয়েছে। প্রয়োজনে লাইসেন্সও বাতিল করা যায়। স্বাস্থ্যদপ্তরের ওই সূত্রটি জানিয়েছে, বৃহস্পতিবারই বাগড়ি মার্কেট, গান্ধী মার্কেট, মেহতা বিল্ডিং সহ শহরের বিভিন্ন প্রান্তের ৫০ থেকে ৫৫ জন পাইকারি ব্যবসায়ীর দোকানে গিয়ে ড্রাগ কন্ট্রোলের আধিকারিকরা সতর্ক করে এসেছেন। সাফ জানিয়ে দেওয়া হয়েছে, চাহিদার সুযোগ নিয়ে কৃত্রিম অভাব সৃষ্টি করলে, কড়া ব্যবস্থা নেওয়া হবে।
ওই সূত্রটি জানিয়েছে, শুক্রবার এই বিষয়ে সরকারের অবস্থান মুখ্যমন্ত্রী স্পষ্ট করে দেওয়ায় ব্যাপক নজরদারি চালানো হবে। মুখ্যমন্ত্রী বলেন, মাস্ক এবং ওষুধের কালোবাজারি রুখতে এনফোর্সমেন্ট ব্রাঞ্চ এবং পুলিস পদক্ষেপ করবে। 

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img