হোমকলকাতাকরোনার থাবা, ঘোর সঙ্কটে দুগ্ধ ব্যবসায়ীরা, শয়ে শয়ে লিটার দুধ নষ্ট

করোনার থাবা, ঘোর সঙ্কটে দুগ্ধ ব্যবসায়ীরা, শয়ে শয়ে লিটার দুধ নষ্ট

করোনার থাবা, ঘোর সঙ্কটে দুগ্ধ ব্যবসায়ীরা, শয়ে শয়ে লিটার দুধ নষ্ট

সুতপা সরকার, বারাসত : লকডাউনের জেরে ঘোরতর সঙ্কট নেমে এসেছে দুগ্ধ শিল্পে। চাহিদা নেই, তাই প্রতিদিন নষ্ট হচ্ছে কয়েকশো লিটার দুধ। রাজ্যের বিভিন্ন অংশের মত বারাসতের ময়না এলাকার বহু মানুষ দুধ ব্যবসার সঙ্গে জড়িত। বারাসত এবং আশেপাশের এলাকার বিভিন্ন মিষ্টির দোকানে দুধ সরবরাহ করা হয় এখান থেকেই। এছাড়া সাধারণ মানুষের বাড়িতেও দুধ দিয়ে থাকেন এই এলাকার ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা জানাচ্ছেন, তাঁদের বাড়িতে থাকা গরু ও মোষের দুধের বেশিরভাগটাই চলে যায় বড় বড় মিষ্টির দোকাগুলিতে। কিন্ত লকডাউনের কারণে সব মিষ্টির দোকানই বন্ধ। কোনও আবাসনে তাঁরা ঢুকতে পারছেন না। এমনকী দুধ নেওয়া বন্ধ করে দিয়েছেন সাধারণ মানুষও। তাই দুধের চাহিদা একেবারে নেই বললেই চলে। বাধ্য হয়ে কয়েকশো লিটার দুধ ফেলে দিতে হচ্ছে।

শুধু তাই নয়, গরু, মোষের খাবারও মিলছে না। অনেক ছোটাছুটি করে খাবারের হদিশ মিললেও, সেগুলির দাম তাঁদের সাধ্যের বাইরে চলে গেছে। লকডাউনের এখনও এক সপ্তাহও পেরোয়নি। এর মধ্যেই এই চরম সঙ্কট তৈরি হয়েছে। লকডাউন চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত। তাই পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে, তা বুঝে উঠতে পারছেন না দুধ ব্যবসায়ীরা। দুধ শিল্পের এই সঙ্কট নিয়ে চিন্তা-ভাবনা করার জন্য সরকারের কাছে আর্জি জানিয়েছেন কারবারীরা।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img