হোমরাজ্যপশ্চিমবঙ্গে করোনায় মৃত্যুর হার দেশের মধ্যে সর্বোচ্চ, দাবি কেন্দ্রীয় দলের

পশ্চিমবঙ্গে করোনায় মৃত্যুর হার দেশের মধ্যে সর্বোচ্চ, দাবি কেন্দ্রীয় দলের

পশ্চিমবঙ্গে করোনায় মৃত্যুর হার দেশের মধ্যে সর্বোচ্চ, দাবি কেন্দ্রীয় দলের

হীরক কর : কলকাতায় দু’সপ্তাহ থাকার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পাঠানো আন্তঃমন্ত্রক টিম আজই দিল্লি ফিরে গেল। ফিরে যাওয়ার আগে রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহাকে চিঠি দিয়ে তীব্র অসহযোগিতার অভিযোগ তুললেন ওই কেন্দ্রীয় টিমের প্রধান অপূর্ব চন্দ্র।

চিঠিতে তিনি বলেছেন, আমরা দেখেছি ৩০ এপ্রিল রাজ্য সরকার ঘোষণা করেছে, কোভিড আক্রান্তদের মৃত্যু এ বার থেকে দৈনন্দিন পরিসংখ্যানে স্থান পাবে। স্বচ্ছতা বজায় রাখার উদ্দেশে এটা বড় পদক্ষেপ ঠিকই। কিন্তু এর থেকে আর একটা বড় ছবি পাওয়া যাচ্ছে। তা হল, ৩০ এপ্রিল পর্যন্ত রাজ্যে ৮১৬ টি কোভিড পজিটিভ কেস পাওয়া গিয়েছিল। তার মধ্যে মারা গিয়েছিলেন ১০৫ জন। যার অর্থ পশ্চিমবঙ্গে কোভিডে মৃত্যুর হার ১২.৮ শতাংশ, যা গোটা দেশের মধ্যে সর্বোচ্চ। এই চড়া মৃত্যুর হার স্পষ্ট ইঙ্গিত করছে যে পশ্চিমবঙ্গে টেস্টিং কম হচ্ছে এবং নজরদারিও অতিশয় দুর্বল।

এখানেই থেমে থাকেনি কেন্দ্রীয় টিম। তাদের স্পষ্ট পর্যবেক্ষণ হল, পশ্চিমবঙ্গে করোনাভাইরাসে কত জন আক্রান্ত হয়েছেন বা কতজন মারা গিয়েছেন তা নিয়ে অসঙ্গতি ও স্বচ্ছতার অভাব রয়েছে। গত ৩০ তারিখের বুলেটিনে বলা হয় পশ্চিমবঙ্গে ৫৪২ টি অ্যাকটিভ কেস রয়েছে, ১৩৯ জন চিকিৎসার পর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এবং ৩৩ জন মারা গিয়েছেন। অর্থাৎ মোট ৭৪৪টি কেস। সেদিনই আবার রাজ্য সরকারের তরফে স্বাস্থ্য দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি কেন্দ্রকে একটি চিঠিতে জানিয়েছেন, ওই দিন পর্যন্ত মোট ৯৩১টি পজিটিভ কেস পাওয়া গিয়েছে।

অর্থাৎ পরিষ্কার ১৮৭টি কেসের তফাৎ হচ্ছে। ৩০ তারিখ বিকেলে রাজ্য সরকার জানিয়েছিল আরও ৭২ জন কোভিড আক্রান্তের মৃত্যু হয়েছে যাঁদের মধ্যে কোমর্বিডিটি ছিল। কিন্তু সেই পরিসংখ্যানের প্রতিফলন বুলেটিনে ছিল না। আবার ১ এবং ২ মে রাজ্য সরকার যে বুলেটিন প্রকাশ করেছে তাতে মোট পজিটিভ কেস বা মৃত্যুর সংখ্যা ছিল না। কমিটির কথায়, পরিসংখ্যান প্রকাশের ক্ষেত্রে রাজ্য স্বচ্ছতা বজায় রাখবে, সেটাই বাঞ্ছনীয়।

মুখ্যসচিবকে দেওয়া চিঠিতে কেন্দ্রীয় টিম এমনকি এও বলেছে যে, রাজ্য সরকার হাসপাতালগুলোতে আরও ডেটা এন্ট্রি অপারেটর নিয়োগ করুক। দরকার হলে অতিরিক্ত সময় কাজ করার জন্য তাদের ভাতা দেওয়া হোক।

পশ্চিমবঙ্গে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ও মৃতের সংখ্যা যে সঠিক ভাবে সরকার জানাচ্ছে না, সেই বিষয়ে রাজনৈতিক দলগুলির অভিযোগ তো রয়েছেই। সরকারি ও বেসরকারি একাংশ চিকিৎসকেরও অভিযোগ তাই। তার উপর মুর্শিদাবাদের সরকারি হাসপাতালের একটি বিজ্ঞপ্তি দেখেও অনেকে আতঙ্কিত। তাতে আবার বলা হয়েছে, মৃত্যুর কারণ হিসাবে কোভিড লেখা যাবে না। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের একটা উল্লেখযোগ্য অংশের মধ্যে ধারণা বদ্ধমূল হয়েছে যে, সরকার তথ্য গোপন করছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img