হোমরাজ্যপ্রতিদিন আড়াইশো লোকের খাবারের ব্যবস্থা, কাঁকুড়গাছির অভিযান ক্লাবের প্রয়াসকে কুর্নিশ

প্রতিদিন আড়াইশো লোকের খাবারের ব্যবস্থা, কাঁকুড়গাছির অভিযান ক্লাবের প্রয়াসকে কুর্নিশ

প্রতিদিন আড়াইশো লোকের খাবারের ব্যবস্থা, কাঁকুড়গাছির অভিযান ক্লাবের প্রয়াসকে কুর্নিশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : লকডাউনের মধ্যে সঙ্কটে দিন কাটছে বহু দুঃস্থ পরিবারের। এই পরিস্থিতিতে মানুষের পাশে দাঁড়াচ্ছেন মানুষই। খাদ্যসামগ্রী দিয়ে এইসব পরিবারকে সাহায্য করে চলেছে বিভিন্ন ক্লাব, স্বেচ্ছাসেবী সংস্থা। মিলছে প্রশাসনিক সাহায্যও। এরই মাঝে একটু ব্যতিক্রমী পথে হেঁটে এক অনন্য ভূমিকা পালন করে চলেছে পূর্ব কলকাতার কাঁকুড়গাছির অভিযান ক্লাব। আক্ষরিক অর্থে এক প্রশংসনীয় অভিযান।

এই কাঁকুড়গাছিতেই রয়েছে রাজ্যের একমাত্র শিশু হাসপাতাল, যাকে আমরা জানি বিধানচন্দ্র রায় শিশু হাসপাতাল হিসেবে। লকডাউনের জেরে হাসপাতালে ভর্তি রোগীর পরিজনরা সমস্যায় পড়লেও, তাঁদের কষ্ট অনেকখানি লাঘব করে দিয়েছেন কাঁকুড়গাছি অভিযান ক্লাবের সদস্যরা। লকডাউনের পর থেকে রোগীর পরিবারের সদস্যদের নিয়মিত খাবার সরবরাহ করে চলেছে এই ক্লাব। শুধু তাই নয়, হাসপাতালে কর্তব্যরত কর্মী, পুলিশ কর্মী, সিভিক ভলান্টিয়ার থেকে শুরু করে সিকিউরিটি গার্ড, সবারই জন্য খাবারের ব্যবস্থা করেছেন তাঁরা। বাদ যান না এলাকার রিকশাওয়ালা, দিনমজুর, বাজারের সবজিওয়ালারাও। এলাকায় ফ্ল্যাটে থাকা অনেক পরিবারের আর্থিক অবস্থাও বেশ খারাপ‌। তাঁদের কাছেও আলাদা করে খাবার পাঠিয়ে দেওয়া হয়। তবে মানুষের আত্মমর্যাদার কথা ভেবে তা গোপন রাখা হয় বলে জানিয়েছেন অভিযান ক্লাবের সচিব রঞ্জিত দে।

সব মিলিয়ে প্রতিদিন প্রায় আড়াইশো জনেরও বেশি মানুষের জন্য আয়োজন। ডাল,তরকারি থেকে ডিমের ঝোল, লাউ চিংড়ি, যতটা সম্ভব ভালোভাবে খাওয়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন ক্লাব সদস্যরা। ক্লাবকর্তা গৌতম সোম চৌধুরীর সঙ্গে হাতে হাত লাগিয়ে কাজ করে চলেছেন উত্তম সাহা, বিশাল খান্ডেলওয়াল, অভীক দাস,বিজয় দত্ত, অনুপ সাহারা। রঞ্জিত দে জানান, আগামী ১৪ এপ্রিল পর্যন্ত তাঁদের সদস্যরা এইভাবে খাবার সরবরাহ করে যাবেন। ক্লাবের যতই অর্থসমস্যা থাক, এই বিপদের দিনে মানুষের পাশে থাকাটাই সবচেয়ে বড় কথা, বললেন রঞ্জিতবাবু।

শুধু খাবার দেওয়া নয়, করোনা সংক্রমণ যাতে না ছড়ায়, সেদিকেও নজর রাখতে হচ্ছে ক্লাব কর্তৃপক্ষকে। তাই খাবার সরবরাহের সময় নেওয়া হচ্ছে সতর্কতামূলক ব্যবস্থাও।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img