হোমPlot1Buddha: বৌদ্ধধর্ম কি হিন্দু ধর্মেরই শাখা? কী উপলব্ধি ছিল স্বামী বিবেকানন্দের

Buddha: বৌদ্ধধর্ম কি হিন্দু ধর্মেরই শাখা? কী উপলব্ধি ছিল স্বামী বিবেকানন্দের

Buddha: বৌদ্ধধর্ম কি হিন্দু ধর্মেরই শাখা? কী উপলব্ধি ছিল স্বামী বিবেকানন্দের

ডঃ কল্যাণ চক্রবর্তী
১৮৯৩ সালের ২৬ সেপ্টেম্বর শিকাগো ধর্ম মহাসভার
ষোড়শতম দিনের অধিবেশনে স্বামীজি বললেন, “Hinduism cannot live without Buddhism, nor Buddhism without Hinduism…the Buddhists cannot stand without the brain and philosophy of the Brahmins, nor the Brahmin without the heart of the Buddhist. This separation between the Buddhists and the Brahmins is the cause of the downfall of India.”

“বৌদ্ধধর্ম (Buddhism) ছাড়া হিন্দুধর্ম (Hinduism) বাঁচতে পারে না। হিন্দুধর্ম ছেড়ে বৌদ্ধধর্মও বাঁচতে পারে না। ব্রাহ্মণের ধীশক্তি ও দর্শনের সাহায্য না নিয়ে বৌদ্ধরা দাঁড়াতে পারে না। বৌদ্ধ ও ব্রাহ্মণ্যের এই বিচ্ছেদই ভারতবর্ষের অবনতির কারণ।”

তিনি তাই দ্ব্যর্থহীন ভাষায় বলেছেন, “Let us then join the wonderful intellect of the Brahmin with the heart, the noble soul, the wonderful humanising power of the Great Master.”

তাই তিনি ‘প্রবুদ্ধ ভারত’ পত্রিকা প্রকাশে উদ্যত হয়েছিলেন ব্রাহ্মণের অভিনব ধীশক্তির সঙ্গে লোকগুরু বুদ্ধের হৃদয়, মহান আত্মা ও অসাধারণ লোককল্যাণশক্তি যোগ করতে।বৌদ্ধধর্মাবলম্বীদের হিন্দুধর্মের সাথে একই ছায়ার নিচে আনতে চেয়েছিলেন।

‘প্রবুদ্ধ’ কথাটির মধ্যে রয়েছেন হিন্দুদের দশাবতারের অন্যতম শেষ অবতার বুদ্ধ (প্র+বুদ্ধ = প্রবুদ্ধ)। তিনি মনে করতেন গৌতমবুদ্ধের সঙ্গে ভারত জুড়লে হিন্দুধর্মের সঙ্গে বৌদ্ধধর্মের সম্মিলন ঘটবে।

“I repeat, Shakya Muni came not to destroy, but he was the fulfilment, the logical conclusion, the logical development of the religion of the Hindus.” হিন্দুদের মনে কোন আঘাত না দিয়ে বৌদ্ধদের আকৃষ্ট করতে চেয়েছিলেন তিনি।

এ প্রসঙ্গে ‘প্রবুদ্ধ ভারতের প্রতি’ শীর্ষক তাঁর বিখ্যাত কবিতাটি মনে পড়ছে–
“আবার প্রবুদ্ধ হও!
এ নিদ্রা, মৃত্যুতে নয়, জীবনেই ফিরাতে আবার,
এ শুধু বিশ্রাম, যাতে চোখে ভাসে নতুন স্বপ্নের
অদম্য সাহস। দেখো, হে সত্য, পৃথিবী চায় তোমাকেই,
তুমি মৃত্যুহীন।”

স্বামীজির এই অনুভবে প্রতীয়মান হয় যে, বৌদ্ধধর্ম হিন্দু ধর্মেরই শাখা, আলাদা ধর্ম হতেই পারে না।

( ছবি : সম্বিৎ চৌধুরী )

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img