হোমরাজ্যখরচ মাত্র ৪০০! ১ ঘণ্টাতেই করোনা টেস্ট, ২ হাজার টাকার...

খরচ মাত্র ৪০০! ১ ঘণ্টাতেই করোনা টেস্ট, ২ হাজার টাকার যন্ত্র নিয়ে এল খড়গপুর আইআইটি

খরচ মাত্র ৪০০! ১ ঘণ্টাতেই করোনা টেস্ট, ২ হাজার টাকার যন্ত্র নিয়ে এল খড়গপুর আইআইটি

নিজস্ব প্রতিনিধি : করোনা নির্ণয়ের প্রতিটি টেস্টের খরচ মাত্র ৪০০ টাকা। পরীক্ষার ফল জানা যাবে ১ ঘণ্টার মধ্যেই। করোনা পরীক্ষার জন্য এই নতুন যন্ত্র নিয়ে এল খড়গপুর আইআইটি। যন্ত্রের দামও খুম কম। মাত্র ২ হাজার টাকা।

এই যন্ত্রের আবিষ্কারের সঙ্গে যুক্ত খড়্গপুর আইআইটি-র মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক সুমন চক্রবর্তী এবং বায়ো সায়েন্সের অধ্যাপক অরিন্দম মণ্ডল জানিয়েছেন, “এই যন্ত্রের মাধ্যমে প্রচুর পরীক্ষা করা যাবে এবং টেস্টের ফল ১০০ শতাংশ নিখুঁত।”

আর টেস্টের জন্য কোনও বিশেষজ্ঞ প্রয়োজন হবে না। সরাসরি মোবাইল অ্যাপে চলে আসবে পরীক্ষার ফল। তাতেই জানা যাবে রিপোর্ট পজিটিভ নাকি নেগেটিভ, নাকি ফের একবার টেস্ট করতে হবে। 

দুই গবেষকের দাবি, কোভিড পরীক্ষার জন্য আর বিপুল টাকা খরচ করে এখন আর ল্যাবরেটরিতে যেতে হবে না। তাঁদের তৈরি ছোট্ট যন্ত্রই যথেষ্ট।

পরীক্ষা পদ্ধতি সম্পর্কে আইআইটি-র গবেষকেরা জানাচ্ছেন, “প্রথমে মানুষের থুতুর নমুনা সংগ্রহ করা হবে। তাতে ওই ভাইরাসের আরএনএ বা রাইবো নিউক্লিক অ্যাসিড পাওয়া যাচ্ছে কি না, তাই দেখা হবে।”

এই পোর্টেবল যন্ত্রের মাধ্যমে একটি পেপার স্ট্রিপ দিয়েই পরীক্ষা করা যাবে। একজন সামান্য প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীও যন্ত্র চালাতে পারবেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img