হোমPlot1পকোড়ি, গোল গাপ্পে থেকে পানি পুরি, ফুচকার কত নাম, জানেন কি?

পকোড়ি, গোল গাপ্পে থেকে পানি পুরি, ফুচকার কত নাম, জানেন কি?

পকোড়ি, গোল গাপ্পে থেকে পানি পুরি, ফুচকার কত নাম, জানেন কি?

কেউ বলেন ফুচকা, কেউ বলেন পানি পুরি, আবার কারো কাছে গোল গাপ্পে। ভারতের জনপ্রিয় এই স্ট্রিট ফুডের কদর ঘরে ঘরে। আসুন, জেনে নিই, দেশের বিভিন্ন রাজ্যের মানুষের কাছে ফুচকা কী কী নামে পরিচিত।

পানি পুরি
ফুচকার সবচেয়ে প্রচলিত নাম পানি পুরি। মহারাষ্ট্র, গুজরাত, মধ্যপ্রদেশ, কর্নাটকের গণ্ডি ছাড়িয়ে নেপালেও ফুচকা পানি পুরি নামে পরিচিত। ডাকা হয়। নাম এক হলেও স্বাদ অবশ্য আলাদা। মুম্বইয়ে তেঁতুলের মিষ্টি চাটনিতে  ডোবানো পানি পুরিতে থাকে ঝাল ঝাল রাগড়া(মটর)। মধ্যপ্রদেশে পানি পুরিতে থাকে আলুসেদ্ধ মাখা। গুজরাতে খেজুর, বোঁদে দেওয়া মিষ্টি চাটনিতে ডোবানো পানিপুরির মধ্যে থাকে টুকরো করে কাটা আলু ও সেদ্ধ মুগ। বেঙ্গালুরুতে পানি পুরির মধ্যে থাকে পেঁয়াজ কুচি।

ফুচকা
পূর্ব ভারতের মানুষের কাছে ফুচকা অতি পরিচিত নাম। শুধু বাংলা, আসাম নয়, ওপার বাংলার মানুষও ফুচকা। উপকরণ আর স্বাদেও পানি পুরির চেয়ে বেশ আলাদা ফুচকা। মিষ্টি চাটনি নয়, ফুচকা ডোবানো হয় টক জলে। আলু মাখা, সেদ্ধ ছোলা ভরা ফুচকার স্বাদ বেশ ঝাল ঝাল। পানি পুরির থেকে আকারেও কিছুটা বড়, কড়া ভাজার জন্য রঙটাও একটু লালচে হয় ফুচকার। বিহার, ঝাড়খণ্ডেও বেশ জনপ্রিয় ফুচকা।

গোল গাপ্পে
উত্তর ভারতে মূলত হরিয়ানায় ফুচকাকে এই নামে ডাকা হয়। মহারাষ্ট্রের বড়া পাওয়ের মতোই উত্তর ভারতে গোল গাপ্পে দারুণ জনপ্রিয়।  ফুটপাথের ধার থাকে গোলগাপ্পের সারি সারি স্টল। আলু, মটর ভরা গোল গাপ্পে মিষ্টি চাটনি, টক জলে মিশেলে মাখামাখি। জলে থাকে বিশেষ কিছু মশলা ও হালকা পুদিনার সমাহার। তবে নাম গোল গাপ্পে হলেও দেখতে কিন্তু একটু লম্বাটে ধরনের। হরিয়ানার কোথাও কোথাও গোল গাপ্পেকে পানি কে পতাশেও বলা হয়।

পকোড়ি
গুজরাতের প্রত্যন্ত কিছু এলাকায় ফুচকা পকোড়ি নামে পরিচিত। তবে পকোড়ার সঙ্গে এই পকোড়ির কোনও মিল নেই। স্বাদ মোটামুটি এক থাকলেও পকোড়িতে দেওয়া হয় ঝুরি ভাজা। মিষ্টি চাটনির বদলে পুদিনা, কাঁচালঙ্কা কুচির টক-ঝাল জলে পকোড়ি পানি পুরির থেকে বেশ আলাদা। অনেক জায়গায় পেঁয়াজ কুচিও দেওয়া হয় পকোড়িতে।

পতাশি বা পানি কে বাতাসে
রাজস্থানে বেশ জনপ্রিয় পতাশির স্বাদ প্রায় পানি পুরির মতো। তবে পতাশির জলে থাকে আম। উত্তর প্রদেশে ফুচকাকে ডাকা হয় পানি কে বাতাসে নামে। আলু, ছোলা, মটর ভরা বাতাসে ডোবানো হয় বেশ মশলাদার জলে। লক্ষ্ণৌতে ৫টি আলাদা স্বাদের জলে বানানো ফুচকাকে বলে পাঁচ স্বাদ কে বাতাসে।

গুপ চুপ
ওড়িশা, ঝাড়খণ্ডের দক্ষিণ, ছত্তিসগড়, হায়দরাবাদ ও তেলেঙ্গানায় এই মজার নামে ডাকা হয় ফুচকাকে। তবে গুপ চুপে থাকে না আলু। ছোলা বা মটর সেদ্ধ ভরা গুপচুপে মাঝে মাঝে দেওয়া হয় পেঁয়াজ কুচি।

ফুলকি
গুজরাতে রুটিকে চাপাটি বা ফুলকা বললেও, উত্তর প্রদেশে এবং নেপালের বেশ কিছু জায়গায় কিন্তু ফুলকি মানে আসলে ফুচকা। রমজান মাসে পাওয়া যায় দহি ফুলকি। মটর দিয়ে দই বড়া দিয়ে বানানো হয় দহি ফুলকি।

টিক্কি
শুধুমাত্র হায়দরাবাদ ও মধ্যপ্রদেশেই ফুচকাকে টিক্কি নামে ডাকা হয়। বাকি সব জায়গায় টিক্কি বলতে আলু টিক্কি বোঝালেও এখানে মটর আলু ভরা টকজলে ডোবানো ফুচকাই টিক্কি।

পড়াকা
উত্তর প্রদেশ, আলিগড়ে অনেক জায়গায় ফুচকাকে পড়াকাও বলা হয়ে থাকে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img