হোমPlot1ডাকটিকিটে ভারতের সাধারণতন্ত্র দিবস

ডাকটিকিটে ভারতের সাধারণতন্ত্র দিবস

ডাকটিকিটে ভারতের সাধারণতন্ত্র দিবস

ড. কল্যাণ চক্রবর্তী: স্বাধীনতার পর থেকে ভারতে প্রকাশিত ডাকটিকিটের বৈচিত্র্য ছিল, সত্যিই চোখে পড়ার মতো। চোখে পড়ে তার বিশেষ বিশেষ বার্তাগুলিও। এমন একটা সময় ছিল যখন ছাত্র ও যুবসমাজ নিজের দেশ এবং বিদেশকে জানতে গেলে, সেই দেশের প্রকাশিত ডাকটিকিট, ডাক-তথ্য, আবরণী-খাম, ডাক বুলেটিন ইত্যাদির সুলুকসন্ধান করে নিতেন। যেদিন থেকে ভারতে সাধারণতন্ত্র দিবস পালনের সূচনা হয়েছিল(১৯৫০ সালের ২৬ জানুয়ারি), সেদিন  ভারতীয় ডাকবিভাগ মোট ৪টি ডাকটিকিট প্রকাশ করেছিল।

১৯৫০ সালে এইদিনে যে চারটি ডাকটিকিট প্রকাশিত হয়েছিল, সুনির্দিষ্টভাবে সেগুলির বিষয় ছিল এইরকম:
১. প্রজাতন্ত্র দিবসে আনন্দিত জনতা (Rejoicing crowd), টিকিটের দাম ছিল দুই আনা।
২. কলম, দোয়াত এবং শ্লোক (Quill, Inkwell and verse), টিকিটের দাম ছিল সাড়ে তিন আনা।
৩. শস্য এবং লাঙ্গল (Cron and Plough), তাতে ভুট্টার শিসের ছবি প্রতীয়মান। টিকিটের মূল্যমান ছিল চার আনা।
৪. চরকা এবং বস্ত্র (Charakha and Cloth, Spinning Wheel)। টিকিটের দাম ছিল ১২ আনা।

অর্থাৎ চারটি ডাকটিকিটের সম্মিলিত বার্তাটি হচ্ছে, ভারতবাসীর জন্য অন্নবস্ত্রের যোগান দেওয়ার শপথ ভারত গ্রহণ করছে, শপথ নিচ্ছে শিক্ষার অধিকার দানের এবং সব মিলিয়ে দেশবাসীর মধ্যে এক আনন্দের বাতাবরণ তৈরিই স্বাধীনতা-পরবর্তী প্রজাতন্ত্রী ভারতবর্ষের মূল লক্ষ্য।

১৯৭৫ সালে সাধারণতন্ত্র প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে সে বছর ২৬ শে জানুয়ারি ২৫ পয়সা মূল্যের একটি স্মারক ডাকটিকিট প্রকাশিত হয়েছিল। শিরোনাম: 25th Anniversary of the Republic. গণরাজ্য প্রতিষ্ঠার পঁচিশ বর্ষপূর্তি — এমনটাই লেখা হয়েছিল। তাতে ভারতীয় সংসদ ভবনের আঁকা ছবি প্রদর্শিত হয়।

২০০০ সালে সাধারণতন্ত্র প্রতিষ্ঠার  পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষ্যে প্রজাতন্ত্র দিবসের পরদিন (২৭ শে জানুয়ারি) প্রকাশিত হয় তিন টাকা মূল্যের একটি স্মারক ডাকটিকিট। তাতে ইংরেজিতে লেখা Mahatma Gandhi: Father of thr Nation (রাষ্ট্রপিতা  মহাত্মা গান্ধী) এবং 50 years of the Republic of India (ভারত গণরাজ্য কে ৫০ বর্ষ)। ডাকটিকিটে যে ছবি ব্যবহৃত হয়েছে, তা ভারতের মানচিত্রের একটি আদল। আদলটি লাঠি হাতে একাকী সামনে হেঁটে চলে যাওয়া গান্ধীজীর ছবির একটি রেখাচিত্র, সঙ্গে ডানদিকে লাঠি। গান্ধীজীকে যেন পিছন দিক থেকে দেখতে পাওয়া যাচ্ছে।

প্রজাতন্ত্র দিবস উল্লেখ ব্যতিরেকে বেশ কয়েক বছর ২৬ জানুয়ারির দিন ভারতীয় ডাকবিভাগ বেশ কিছু স্মারক ডাকটিকিট প্রকাশ করে। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ১৯৬২ সালের ২৬  জানুয়ারি গ্রামীণ প্রশাসনে পঞ্চায়েতী রাজ প্রতিষ্ঠার বিশেষ টিকিট; মূল্যমান ছিল ১৫ পয়সা। ডাকটিকিটটি সাদা ও গোলাপি, এই দুই রঙের মিশ্র; নীচে  গাছের তলায় নারী-পুরুষ গ্রাম পঞ্চায়েতে মিলিত হয়েছে। গাছটি যেন ভারতবর্ষ, গাছের অন্তঃস্থলে ভারতের মানচিত্র এবং পার্লামেন্ট ভবনের ছবি আঁকা।

১৯৭৩ সালের ২৬ জানুয়ারি ছাপা হয়েছিল ভারতীয় স্বাধীনতার ২৫ বছর পূর্তি (১৯৪৭-১৯৭২) উপলক্ষে ১ টাকা ৪৫ পয়সা মূল্যের একটি স্মারক ডাকটিকিট। টিকিটে ইন্ডিয়া গেটের ছবি। সঙ্গে তিনটি দ্রুতগামী যুদ্ধবিমান জাতীয় পতাকার তেরঙ্গা ধুয়ো ছেড়ে এগিয়ে চলছে। অর্থাৎ সামরিক শক্তিতে ভারত যে এগিয়ে চলছে, এই সদর্থক বার্তাটি ডাকটিকিটের মধ্যে দিয়ে প্রতিভাত।

১৯৭৩ সালের ২৬ জানুয়ারি প্রকাশিত অন্য একটি ডাকটিকিটেও স্বাধীনতার ২৫ বছর পূর্তির শিরোনাম দেখতে পাওয়া যায়৷ তার কেন্দ্রে অশোকচক্র। মূল্যমান ২০ পয়সা। ১৯৬৬ সালের ২৬ শে জানুয়ারি ছাপা হয়েছিল ১৫ পয়সা মূল্যমানের একটি ডাকটিকিট; শিরোনাম: জয় জোয়ান। প্রজাতন্ত্রী ভারতের সামরিক শক্তিতে এগিয়ে যাওয়ার একটি বার্তা।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img