হোমPlot1মোদির 'অমৃত ভারত' প্রকল্পে ৫০৮টি স্টেশনের ভোল বদল, রাজ্য পেল ৩৭টি

মোদির ‘অমৃত ভারত’ প্রকল্পে ৫০৮টি স্টেশনের ভোল বদল, রাজ্য পেল ৩৭টি

মোদির ‘অমৃত ভারত’ প্রকল্পে ৫০৮টি স্টেশনের ভোল বদল, রাজ্য পেল ৩৭টি

রবিবার ‘অমৃত ভারত’ প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের মাধ্যমে দেশের ৫০৮টি রেলস্টেশন একেবারে আধুনিক করে তোলা হবে। এর জন্য খরচ ধরা হয়েছে২৪ হাজার ৪৭০ কোটি টাকা।

রেলের তথ্য অনুযায়ী, দেশে সবচেয়ে বেশি ‘অমৃত ভারত’ স্টেশন পেতে চলেছে রাজস্থান এবং উত্তরপ্রদেশ। এই দু’টি রাজ্যেই ৫৫টি করে রেলস্টেশনের ভোল বদলে ফেলা হবে।

সংখ্যার নিরিখে তৃতীয় এবং চতুর্থ স্থানে আছে যথাক্রমে বিহার ও মহারাষ্ট্র। বিহারে ৪৯টি এবং মহারাষ্ট্রে ৪৪টি স্টেশনকে সাজিয়ে তোলা হবে।

‘অমৃত ভারত’ স্টেশনের সংখ্যার নিরিখে ৫ নম্বরে রয়েছে পশ্চিমবঙ্গ। এই রাজ্যে ৩৭টি স্টেশনকে প্রকল্পের আওতায় আনা হয়েছে। জেলাগুলির মধ্যে সবচেয়ে বেশি ‘অমৃত ভারত’ স্টেশন পেয়েছে জলপাইগুড়ি। এই জেলায় ৮টি স্টেশনকে সাজিয়ে তোলা হবে। আলিপুরদুয়ার এবং উত্তর দিনাজপুর পাচ্ছে তিনটি করে স্টেশন।

উত্তরবঙ্গের জেলাগুলি মোট ১৭টি ‘অমৃত ভারত’ স্টেশন পাচ্ছে। মালদহের দু’টি এবং কোচবিহারের একটি স্টেশনকে এই প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে ।

দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে পশ্চিম বর্ধমান ৩টি, পূর্ব বর্ধমান ২টি ‘অমৃত ভারত’ স্টেশন পাচ্ছে। এ ছাড়া নদিয়া তিনটি, মুর্শিদাবাদ তিনটি, উত্তর ২৪ পগরনা দু’টি, বীরভূম দু’টি এবং কলকাতার একটি স্টেশন এই ধরনের প্রকল্পের আওতায় আসতে চলেছে।

তবে  দক্ষিণ দিনাজপুর, দুই মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া এবং হাওড়া জেলার কোনও স্টেশনকে এই প্রকল্পের আওতাভুক্ত করা হয়নি।

বেশ কিছুদিন ধরে শিয়ালদহ স্টেশন চত্বরের ভোল পরিবর্তনের কাজ চলছে। স্টেশনের প্রবেশপথ, প্ল্যাটফর্ম থেকে শৌচাগার, বিশ্রামকক্ষ সব কিছুতেই বদলে ফেলা হবে।

পশ্চিমবঙ্গের যে সব স্টেশনকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে, সেগুলি হল ব্যারাকপুর, চাঁদপাড়া, ডালগাঁও, ফালাকাটা, নিউ আলিপুরদুয়ার, অন্ডাল, আসানসোল, বর্ধমান, কাটোয়া, পাণ্ডবেশ্বর, বোলপুর শান্তিনিকেতন, রামপুরহাট, দিনহাটা, আলুবাড়ি রোড ইত্যাদি স্টেশন।

এ ছাড়া তালিকায় রয়েছে ডালখোলা, কালিয়াগঞ্জ, অম্বিকা কালনা, শেওড়াফুলি, তারকেশ্বর, বিন্নাগুড়়ি, ধূপগুড়ি, হলদিবাড়ি, হাসিমারা, জলপাইগুড়ি, জলপাইগুড়ি রোড, কামাখ্যাগুড়ি, নিউ মাল, শিয়ালদহ, মালদহ টাউন, সামসি, আজিমগঞ্জ, বহরমপুর কোর্ট, নিউ ফরাক্কা, বেথুয়াডহরী, কৃষ্ণনগর সিটি, নবদ্বীপ ধাম এবং শান্তিপুর।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img