হোমরাজ্যক্যান্সার নিরাময়ে নতুন দিশা, অত্যাধুনিক চিকিৎসা-পদ্ধতি নিয়ে এল নারায়ণা

ক্যান্সার নিরাময়ে নতুন দিশা, অত্যাধুনিক চিকিৎসা-পদ্ধতি নিয়ে এল নারায়ণা

ক্যান্সার নিরাময়ে নতুন দিশা, অত্যাধুনিক চিকিৎসা-পদ্ধতি নিয়ে এল নারায়ণা

ক্যান্সার চিকিৎসায় এবার আন্তর্জাতিক ক্ষেত্রে স্বীকৃত সবচেয়ে উন্নত পদ্ধতি নিয়ে এল দেশের প্রথম সারির বেসরকারি হাসপাতাল কলকাতার নারায়ণা হেলথ। হাসপাতালের চিকিৎসকদের দাবি, রেনাল টিউমার কনসর্টিয়াম এবং নেক্সট জেনারেশন ক্রায়োঅ্যাবলেশন (Cryoablation) টেকনোলজির মাধ্যমে রোগীদের চিকিৎসা করা হবে, যা উপমহাদেশের অন্য কোনও বেসরকারি হাসপাতালে নেই। এই পদ্ধতিতে রোগী যেমন দ্রুত সুস্থ হয়ে উঠবেন, তেমনই ঝুঁকিও তুলনামূলকভাবে অনেক কম বলে তাঁদের দাবি।

কলকাতায় এক সাংবাদিক বৈঠকে কলকাতার নারায়ণা হেলথ-এর ইন্টারভেনশনাল অ্যান্ড এন্ডোভাস্কুলার রেডিওলজি বিভাগের প্রধান ডাঃ শুভ্র রায় চৌধুরী জানিয়েছেন, রেনাল টিউমার, বিশেষত ছোট রেনাল টিউমারের ক্ষেত্রে রোগ নির্ণয় এবং চিকিৎসায় উল্লেখযোগ্য পরিবর্তন ঘটেছে।” তিনি বলেন, “এক সময় কিডনিতে টিউমার হলে, অপারেশনের মাধ্যমে পুরো কিডনি বা তার আংশিক কেটে বাদ দিতেন ডাক্তাররা। এখন আর তার প্রয়োজন নেই। এখন আর এভাবে পুরোপুরি বা আংশিকভাবে কিডনি বাদ দেওয়া হয় না। টিউমারের আকার অনুযায়ী কোন পদ্ধতিতে চিকিৎসা হবে, তা ঠিক করেন বিশিষ্ট ডাক্তারদের নিয়ে গঠিত একটি কনসর্টিয়াম।”

শুভ্রবাবুর কথায়, “যদি ছোট আকারের (৪ সেন্টিমিটারের কম) টিউমার হয়, তবে আমরা ক্রায়োঅ্যাবলেশন টেকনোলজি ব্যবহার করি। এটি রক্তপাতহীন, যন্ত্রণা-মুক্ত একটি প্রক্রিয়া, যার মাধ্যমে টিউমারকে পুরোপুরি শুকিয়ে অকেজো করে ফেলা হয়। এতে কিডনির ক্ষতি যেমন কম হয়, তেমনি এর কার্যকারিতাও অক্ষুন্ন থাকে। স্তনের টিউমারের চিকিৎসার ক্ষেত্রেও এই পদ্ধতি প্রয়োগ করা যেতে পারে।”

সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন, রোবোটিক সার্জারি ও ইউরো-অঙ্কোলজি বিভাগের কনসালট্যান্ট ডাঃ সত্যদীপ মুখার্জি, অঙ্কোলজি, রোবোটিক সার্জারি ও ইউরো-অঙ্কোলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডাঃ তরুণ জিন্দাল, মেডিক্যাল অঙ্কোলজি ও হেমাটো-অঙ্কোলজি বিভাগের ডিরেক্টর ডাঃ বিবেক আগরওয়াল এবং মেডিক্যাল অঙ্কোলজি ও হেমাটো-অঙ্কোলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডাঃ চন্দ্রকান্ত এম ভি।

বিশিষ্ট এই চিকিৎসকরা বলেন, “ক্যান্সার চিকিৎসা অত্যন্ত ব্যয়সাপেক্ষ। কিন্তু চিকিৎসা করাতে গিয়ে রোগীর ওপর যাতে আর্থিক চাপ না পড়ে, সেদিকেও লক্ষ্য রাখা হয়।”

নারায়ণা হেলথ-এর পূর্ব ভারতের আঞ্চলিক অধিকর্তা আর ভেঙ্কটেশ বলেন, রোগীদের কাছে সবচেয়ে উন্নত চিকিৎসা পৌঁছে দেওয়াই তাঁদের লক্ষ্য।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img