হোমPlot1Time : বিশ্বের প্রভাবশালী প্রথম ১০০, টাইম ম্যাগাজিনের তালিকায় মোদির সঙ্গে মমতাও

Time : বিশ্বের প্রভাবশালী প্রথম ১০০, টাইম ম্যাগাজিনের তালিকায় মোদির সঙ্গে মমতাও

Time : বিশ্বের প্রভাবশালী প্রথম ১০০, টাইম ম্যাগাজিনের তালিকায় মোদির সঙ্গে মমতাও

টাইম ম্যাগাজিনের (Time Magazine) বিচারে বিশ্বের প্রথম ১০০ জন প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় জায়গা করে নিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। এই তালিকায় রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) সিইও আদর পুনাওয়ালা।

গোটা দুনিয়ায় যাঁদের কাজ প্রভাব ফেলেছে, এরকম ব্যক্তিত্বদেরই টাইম ম্যাগাজিন স্বীকৃতি দিয়ে থাকে। নেতা, শিল্পী থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে সেরা ব্যক্তিত্বদের বেছে নেওয়া হয়।

টাইম ম্যাগাজিনের এই তালিকায় যাঁরা জায়গা পেয়েছেন, তাঁদের প্রত্যেকের সম্পর্কে একটি করে প্রচ্ছদও প্রকাশ করা হয়েছে। তাতে মমতাকে নিয়ে কলম ধরেছেন সাংবাদিক বরখা দত্ত। তাতে বরখা লিখেছেন, “চিরপরিচিত রাবারের হাওয়াই চটি এবং সাদা শাড়ি পরিহিতা মমতা বন্দ্যোপাধ্যায় যেন ভারতের রাজনীতির নির্ভীক মুখ। বিধানসভা নির্বাচনে জিতে ২ মে তিনি শুধু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হননি, একইসঙ্গে বিস্তারবাদে বিশ্বাসী এবং এককথায় অপরাজেয় প্রধানমন্ত্রী তথা কেন্দ্রের শাসক দল বিজেপির লোকবল এবং অর্থবলের বিরুদ্ধে একা দূর্গ হয়ে দাঁড়িয়েছিলেন।”

বরখা আরও লিখেছেন, “ভারতীয় রাজনীতিতে অন্যান্য অনেক মহিলা নেত্রীর মতো মমতা বন্দ্যোপাধ্যায়কে কখনই কারোর স্ত্রী, মা, মেয়ে কিংবা সঙ্গী হিসেবে পরিচয় করাতে হয়নি। তাঁর সংগ্রামী জীবনে দুধ বিক্রি থেকে শুরু করে স্টেনোগ্রাফারের কাজও করেছেন। মমতা সম্পর্কে বলা হয়, তিনি শুধু একটি দলকে নেতৃত্ব দেন না, তৃণমূল কংগ্রেসে তিনিই দল। পুরুষতান্ত্রিক সমাজে তাঁর লড়াকু মানসিকতা এবং নিজের হাতে গড়া জীবনই তাঁকে অন্যদের থেকে আলাদা করে দিয়েছে। জাতীয় স্তরে মোদিকে হারাতে যদি কোনও জোট বাঁধতে হয়, তাহলে মমতাই তাঁর প্রধান মুখ।”

তালিকায় ঠাঁই পাওয়া উল্লেখযোগ্যদের মধ্যে রয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, চিনা প্রেসিডেন্ট শি জিনপিং, ডিউক অ্যান্ড ডাচেস অব সাসেক্স প্রিন্স হ্যারি এবং মেগান, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রমুখ।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img