হোমরাজ্যTMC : মন্ত্রীদের গাড়িতে আর লালবাতি নয়, কী বার্তা দিলেন বিরক্ত...

TMC : মন্ত্রীদের গাড়িতে আর লালবাতি নয়, কী বার্তা দিলেন বিরক্ত মমতা

TMC : মন্ত্রীদের গাড়িতে আর লালবাতি নয়, কী বার্তা দিলেন বিরক্ত মমতা

এবার মন্ত্রীদের গাড়িতে লালবাতি লাগানো বন্ধ করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার তৃণমূলের সাংগঠনিক বৈঠকে তিনি সাফ জানিয়ে দিয়েছেন, মন্ত্রীরা গাড়িতে লালবাতি লাগাতে পারবেন না। বৈঠকে দলের সাধারণ সম্পাদক এবং পরিবহন মন্ত্রী ফিরহাদ (ববি ) হাকিমকে গাড়িতে লাল বাতির ব্যবহার সংক্রান্ত আইনটি দেখার নির্দেশ দিয়েছেন।

মুখ্যমন্ত্রী নিজে গাড়িতে লালবাতি ব্যবহার করেন না। মনে করা হয়েছিল, তাঁকে দেখে মন্ত্রীরাও একই পথ অনুসরণ করবেন। কিন্তু বাস্তবে তা ঘটেনি।

তৃণমূলের এক নেতা বলেন, “দলে লাল বাতি, নীল বাতির ব্যবহার যেভাবে বাড়ছিল, তাতে রীতিমতো বিরক্ত মমতা। তাই তাঁকে এবার প্রকাশ্যে এভাবে নির্দেশ জারি করতে হল।”

ওই নেতা আরও বলেন, “মুখ্যমন্ত্রী চান, নেতামন্ত্রীরা মানুষের কাছাকাছি থাকুন। কিন্তু লাল বাতি, নীল বাতি মানুষের সঙ্গে বিচ্ছিন্নতা তৈরি হচ্ছিল। জনপ্রতিনিধিরা মানুষের পাশে থেকে মানুষের সেবা করুন, এই বার্তাই দিতে চেয়েছেন মুখ্যমন্ত্রী।”

ভিভিআইপি সংস্কৃতিতে লাগাম টানতে ২০১৭-র পয়লা মে থেকে দেশ জুড়ে গাড়িতে লালবাতির ব্যবহার নিষিদ্ধ করেছিল কেন্দ্র। এর আওতায় আনা হয়েছিল কেন্দ্রীয় মন্ত্রী, মুখ্যমন্ত্রী, রাজ্যের ক্যাবিনেট মন্ত্রী, আমলা, হাই কোর্ট ও সুপ্রিম কোর্টের বিচারপতি, এমনকী প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিকেও।
শুধুমাত্র পুলিশ, অ্যাম্বুল্যান্স, দমকলের মতো জরুরি পরিষেবার ক্ষেত্রে গাড়িতে লালবাতি ব্যবহারে ছাড় দেওয়া হয়েছিল।

তবে সেসময় কেন্দ্রের এই নির্দেশিকা রাজ্যে কার্যকর করা হয়নি। এবার এ ব্যাপারে কঠোর অবস্থান নিলেন মুখ্যমন্ত্রী।

৮ বছর আগে সুপ্রিম কোর্ট বলেছিল, “এটা অত্যন্ত বিরক্তিকর। গাড়িতে লালবাতি যেন ক্ষমতার আস্ফালনের বহিঃপ্রকাশ।”

সুপ্রিম কোর্টের নির্দেশের গাড়িতে লালবাতির ব্যবহার বন্ধ করে দেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ভারতে গাড়িতে ৬ ধরনের বাতি ব্যবহার করা হয়ে থাকে। তবে লাল, নীল এবং হলুদ বাতির ব্যবহারই বেশি।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img