হোমরাজ্যইউক্রেনে যুদ্ধ বন্ধ হোক, ফিরুক শান্তি, দাবি তুললেন বিশিষ্টজনেরা

ইউক্রেনে যুদ্ধ বন্ধ হোক, ফিরুক শান্তি, দাবি তুললেন বিশিষ্টজনেরা

ইউক্রেনে যুদ্ধ বন্ধ হোক, ফিরুক শান্তি, দাবি তুললেন বিশিষ্টজনেরা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বিশ্বজুড়ে প্রতিবাদের ঢেউ আছড়ে পড়েছে। পিছিয়ে নেই বাংলাও। অবিলম্বে এই যুদ্ধ থামানোর দাবিতে সরব হয়েছেন এই রাজ্যের মানুষ। সোমবার প্রেস ক্লাবে এক সাংবাদিক বৈঠকে যুদ্ধের বিরুদ্ধে সোচ্চার সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্টজনেরা।

Vanish World Foundation-এর প্রেসিডেন্ট বিশিষ্ট আইনজীবী রুবি মুখার্জি অবিলম্বে এই যুদ্ধ বন্ধের দাবি তুলে আলোচনার মাধ্যমে সমস্যার জট খোলার পক্ষে সওয়াল করেন। দু’দেশের মধ্যে শান্তি স্থাপনে ভারত সহ অন্যান্য দেশগুলিকে সক্রিয় ভূমিকা নেওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

একই সুরে বক্তব্য পেশ করেন Calcutta Citizens Initiative-এর প্রেসিডেন্ট নারায়ণ জৈন (Narayan Jain)। বিবদমান দুই দেশকে দ্রুত আলোচনায় বসার আর্জি জানান তিনি। ভারতীয়দের দেশে ফেরানোর ক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগের প্রশংসা করেন তিনি।

কলকাতায় নিযুক্ত ডেনমার্কের কনসাল জেনারেল স্মিতা বাজোরিয়া (Smita Bajoria) বলেন, যুদ্ধ কখনও শেষ কথা বলে না। রাশিয়ার পরমাণু যুদ্ধের হুমকি নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি। এ প্রসঙ্গে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতার কথা উল্লেখ করেন।

Concern for Calcutta-র প্রেসিডেন্ট ড. মমতা বিনানি (Mamata Bonani) উদ্বেগের সুরে বলেন, আমেরিকা এবং ইউরোপীয় দেশগুলি যেভাবে ইউক্রেন সীমান্তে সেনা পাঠাতে তৎপর হয়ে উঠেছে, তাতে বিশ্বযুদ্ধের কালো মেঘ ঘনীভূত হচ্ছে।

কলকাতায় নিযুক্ত মালদ্বীপের কনসাল রামকৃষ্ণ জয়সোয়াল (Ram Krishna Jaiswal) বলেন, “বিশ্বশান্তির বিষয়টি নিত্যদিনের চর্চা ও অনুশীলনের বিষয়। শুধু মুখে শান্তির কথা বললেই, শান্তি প্রতিষ্ঠা হয় না। শান্তি কী জিনিস, তা আগে উপলব্ধি করা প্রয়োজন। এর জন্য প্রয়োজন বিশেষ শিক্ষার।”

কলকাতায় নিযুক্ত নাইজের প্রজাতন্ত্রের কনসাল রাজেন্দ্র খাণ্ডেলওয়াল (Rajendra Khandelwal) বলেন, “এই মুহূর্তে ইউক্রেনের মানুষ অত্যন্ত দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছেন। অবিলম্বে সেখানে স্বাভাবিক অবস্থা ফেরানোর উদ্যোগ নেওয়া হোক।”

ইউক্রেনে আটকে পড়া ৮০০-রও বেশি পড়ুয়াকে দেশে ফেরানোর ক্ষেত্রে প্রশংসনীয় ভূমিকা পালন করেছেন পাইলট মহাশ্বেতা চক্রবর্তী। সাংবাদিক বৈঠকে উদ্যোক্তাদের পক্ষ থেকে তাঁকে সংবর্ধিত করা হয়।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img