হোমকলকাতাকলকাতায় বইমেলার সূচনা ১০২ বছর আগে

কলকাতায় বইমেলার সূচনা ১০২ বছর আগে

কলকাতায় বইমেলার সূচনা ১০২ বছর আগে

হীরক কর

(জমজমাট কলকাতা বই মেলা। তরুণ শিল্পীরা একদিকে বসে গেছেন তুলি নিয়ে । ওদিকে জাগো বাংলার স্টলে বাউলমেলা। ভবিষতের স্টলে (৪২৮) বহু মানুষের আনাগোনা। কিন্তূ এই বই মেলারও আগে হয়েছিল বই মেলা।
সেই ইতিহাস তুলে ধরলেন বিশিষ্ট সাংবাদিক হীরক কর।)

কলিকাতা পুস্তক মেলা হরফে বইমেলা এখন বাঙালির চোদ্দো পার্বণ। বইয়ের সঙ্গে বাঙালির নাড়ির যোগ। অবিশ্বাস্য হলেও সত্য, কলকাতার প্রথম বইমেলাও অনুষ্ঠিত হয়েছিল ১০২ বছর আগে। কলেজ স্ট্রিট চত্বর ঘিরে বসেছিল বইয়ের প্রদর্শনী।

তখন স্বদেশীর যুগ। বিদেশী পণ্য বয়কট করে স্বদেশী উৎপাদন ব্যবস্থা গড়ে উঠছে দেশের নানা প্রান্তে। আর তার সঙ্গেই উদ্যোগ চলছিল স্বদেশী শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার। সেই উদ্দেশ্যেই তৈরি হয়েছিল ‘বঙ্গীয় জাতীয় শিক্ষা পরিষদ’ । ১৯০৬ সালে। সেই পরিষদের উদ্যোগেই ১৯১৮ সালের এপ্রিল মাসে কলেজ স্ট্রিট চত্বরে শুরু হয়েছিল ‘জাতীয় শিক্ষা সপ্তাহ’। সেই অনুষ্ঠানের অঙ্গ হিসাবে ছিল দুটি প্রদর্শনী। একটি শিল্প প্রদর্শনী, অন্যটি পুস্তক প্রদর্শনী।

‘প্রদর্শনী’ নামে শুরু হলেও, তাতে যোগ দিয়েছিলেন দেশের নানা স্বদেশী প্রকাশক। তাদের মধ্যে যেমন ছিল বেনারসের ‘মতিলাল বেনারসীদাস পাবলিশার’, তেমনই কলকাতার ‘বসুমতী প্রকাশন’ও পসরা সাজিয়ে বসেছিল সেখানে। বিশিষ্ট শিক্ষাবিদ আনন্দদেব মুখোপাধ্যায়ের মতে, ‘বইমেলা’ নামে না হলেও সেটিই কলকাতার প্রথম বইমেলা। সম্ভবত ভারতেরও প্রথম।

এই পুস্তক প্রদর্শনীর সঙ্গে যুক্ত ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর, লালা লাজপত রায়, গুরুদাস বন্দ্যোপাধ্যায়, বিপিনচন্দ্র পাল, সতীশ মুখোপাধ্যায়, নীলরতন সরকার, চিত্তরঞ্জন দাশ, অরবিন্দ ঘোষের মতো জাতীয় নেতৃবৃন্দ। জাতির বৌদ্ধিক উন্নতির জন্য গ্রন্থকারদের এগিয়ে আসার আহ্বান জানান অরবিন্দ ঘোষ। প্রদর্শনীর উদ্দ্যোক্তাদের প্রতি আশীর্বাদবাণী পৌঁছে দিয়েছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও।

সেই ঘটনার পর পেরিয়ে গেছে ১০২ বছর। বইমেলার এই দিনগুলোয়, বাংলা তথা ভারতের ‘প্রথম বইমেলা’র ঘটনাটিকে ফিরে দেখা আসলে এক স্মৃতিরই তর্পণ। বুক সেলার্স আন্ড পাবলিশার্স গিল্ডের উদ্যোগে প্রথম বইমেলা শুরু হয় রবীন্দ্র সদনের উল্টো দিকের মাঠে। যা বর্তমানে মোহরকুঞ্জ বলে পরিচিত । পরে আশির দশকে সেই বইমেলা উঠে আসে পার্ক স্ট্রিটের উল্টো দিকে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের একাংশে । পরে পরিবেশবিদরা মামলা করায় কলকাতা হাইকোর্টের নির্দেশে সেই বইমেলাকেও উঠে যেতে হয় মিলন মেলা গ্রাউন্ডে। যা সাইন্স সিটির উল্টো দিকে । বছর তিনেক আগে সংস্কারের কাজ শুরু হয় মিলন মেলা গ্রাউন্ডের । ফলে বই মেলা উঠে আসে সল্টলেকের করুনাময়ীর উল্টো দিকে সেন্ট্রাল পার্কে ।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img