হোমদেশজানুয়ারি থেকে ডেভিট ও ক্রেডিট কার্ড ব্যবহারে নতুন নিয়ম

জানুয়ারি থেকে ডেভিট ও ক্রেডিট কার্ড ব্যবহারে নতুন নিয়ম

জানুয়ারি থেকে ডেভিট ও ক্রেডিট কার্ড ব্যবহারে নতুন নিয়ম

আগামী জানুয়ারি থেকে ডেভিট ও ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করতে চলেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। আসছে টোকেন ব্যবস্থা। অনলাইনে নিয়মিত যাঁরা কেনাকাটা করেন, তাঁদের কার্ডের বিবরণ নিজস্ব ব্যবস্থায় সংরক্ষিত রাখে অনেক সংস্থা। অ্যামাজন, ফ্লিপকার্ট, জোম্যাটো, সুইগির মতো সংস্থা নিয়মিত ক্রেতাদের কার্ডের তথ্য নিজেদের মতো করে সংরক্ষিত রাখে। কিন্তু আগামী বছর থেকে তা করা যাবে না।

নতুন নিয়মে ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা মেটানোর জন্য গ্রাহককে ১৬ অঙ্কের কার্ড নম্বর, সিভিভি বা কার্ডের এক্সপায়ারি ডেটের কোনও তথ্যই দিতে হবে না। এর বদলে একটি টোকেন নম্বর দিয়ে টাকা মেটানো যাবে। একে বলা হচ্ছে ‘টোকেনাইজেশন’ পদ্ধতি।

নতুন এই নিয়মের ফলে গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরির ভয় থাকছে না। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, কেনাকাটার সময়ে থার্ড পার্টি অ্যাপকে গ্রাহকরা ডেবিট বা ক্রেডিট কার্ডের বিস্তারিত তথ্য দেওয়ার বদলে একটি বিকল্প কোড দেবেন। এই কোডই হল টোকেন। সংশ্লিষ্ট ব্যাঙ্কের পক্ষ থেকেই গ্রাহকদের এই টোকেন দেওয়া হবে। এর জন্য ব্যাঙ্কের কাছে অনলাইনে অনুরোধ পাঠাতে পারবেন গ্রাহকরা। টোকেনের মাধ্যমে কেনাকাটার বাকি নিয়মের অবশ্য কোনও বদল হচ্ছে না।

রিজার্ভ ব্যাঙ্ক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী বছরের ১ জানুয়ারি থেকে কার্ড প্রদানকারী এবং কার্ড ব্যবহারকারী ছাড়া লেনদেনের সঙ্গে যুক্ত কোনও সংস্থাই কার্ডের তথ্য সংরক্ষণ করতে পারবে না। আগে থেকে সংরক্ষিত যাবতীয় তথ্য ১ জানুয়ারির আগেই মুছে ফেলতে হবে।

ইতিমধ্যে বেশ কয়েকটি ব্যাঙ্ক গ্রাহকদের এই সংক্রান্ত নির্দেশ পাঠাতে শুরু করেছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img