হোমফিচারনারী শক্তির পূজারী ছিলেন হো চি মিন

নারী শক্তির পূজারী ছিলেন হো চি মিন

নারী শক্তির পূজারী ছিলেন হো চি মিন

হো চি মিনের জন্মদিনে ভিয়েতনাম থেকে লেখাটি পাঠিয়েছেন স্বাতী চক্রবর্তী

১৯শে মে ২০২০। এরকমই এক ১৯ শে মে ১৮৯০ সালে ভিয়েতনামের হোয়াংচু গ্রামে এক স্কুল শিক্ষকের ঘরে জন্মগ্রহণ করেন ইতিহাসখ্যাত হো চি মিন। তাঁর নাম ছিল নগুয়েন সিং কুইং।
১৮৯০ থেকে ১৯৬৯, দীর্ঘ ৭৭ বছরের জীবন ছিল আরও শেখো, আরও জানো এই মন্ত্রে দীক্ষিত। প্রথম দিকে ফরাসী সাম্রাজ্যবাদ এবং পরবর্তীকালে মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে শুধু ভিয়েতনামেই নয়, গোটা ইন্দো-চায়নার মুক্তিযুদ্ধেও তিনি নেতৃত্ব দিয়েছিলেন।

ভিয়েতনামে এসে অনেক কিছুই জানতে পারলাম, যার মধ্যে একটা হচ্ছে তিনি বলতেন যে, মাতৃভূমি রক্ষার জন্য নারী পুরুষ নির্বিশেষে লড়াইয়ে সামিল হতে হবে, এটা ওঁর মতবাদ ছিল । আরও বলেছিলেন, মুক্তিযুদ্ধ অর্থ মানে, দেশ থেকে শুধু সাম্রাজ্যবাদীদের হটানোই নয়, যতক্ষণ না মানুষের অধিকার সুনিশ্চিত না হয় ,ততক্ষণ পর্যন্ত লড়াই চালিয়ে যেতে হবে।
হো চি মিন ১৯৫৪ থেকে ১৯৬৯ পর্যন্ত উত্তর ভিয়েতনাম-এর প্রেসিডেন্ট ছিলেন এবং দক্ষিণ ভিয়েতনাম-এর মুক্তির জন্য আমৃত্যু লড়াই করে গেছেন । আঙ্কেল হো ছিলেন ইন্দো-চায়না আমেরিকান সাম্রাজ্যবাদের লড়াইয়ের মূর্ত প্রতীক। আঙ্কেল হো এক বিশেষ ধরনের রণকৌশল তৈরি করেছিলেন । যেটা আজও স্মরণীয়, যার নাম ; hit-and-run guerrilla tactics যেখানে সমাজের সমস্ত পুরুষরা ও মহিলাদের অংশীদার করা হয়।

আঙ্কেল হোর একটা বিশেষ মতবাদ ছিল, মহিলাদের প্রাধান্য দেওয়া। মহিলাদের উনি মাতৃস্নেহে দেখতেন বড় ছোট নির্বিশেষে। সমাজের যে কোনও কাজে মহিলাদের অগ্রাধিকার দিয়েছেন—যেটা আবহমানকাল ধরে চলে আসছে। ওনার কথা লিখলে শেষ করা যাবে না, বিস্তৃত ইতিহাস।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img