হোমPlot1শীতের বোটানিক্যাল গার্ডেনে নজর কাড়ছে 'ভিক্টোরিয়া অ্যামাজোনিকা'

শীতের বোটানিক্যাল গার্ডেনে নজর কাড়ছে ‘ভিক্টোরিয়া অ্যামাজোনিকা’

শীতের বোটানিক্যাল গার্ডেনে নজর কাড়ছে ‘ভিক্টোরিয়া অ্যামাজোনিকা’

রিমা কয়াল: জায়ান্ট ওয়াটারলিলিয়েস, যেটি আমরা সচরাচর দেখতে পাই না, সেটি এখন আচার্য জগদীশ চন্দ্র বসু ইন্ডিয়ান বোটানিক গার্ডেনে গেলেই দেখা যাবে। এখন শীতের সময়। কোনও একদিন একটু সময় বার করে যাওয়া যেতেই পারে।  মাত্র ৩০ টাকার টিকিট কেটে ভিতরে ঢুকে পড়লে, অজানা অনেক কিছুরই সন্ধান মিলবে।

‘ভিক্টোরিয়া আমাজোনিকা’ ল্যাটিন নামটি রানি ভিক্টোরিয়াকে অনুসরণ করে রাখা হয়েছে। ভারতে এখন শুধুমাত্র শিবপুর বোটানিক্যাল গার্ডেন এবং লখনউয়ের ন্যাশনাল বোটানিক্যাল রিসার্চ ইনস্টিটিউট এটি রোপণ করা হয়েছে।

শীতের সময় শাপলার এই প্রজাতিটি ৪৮ ঘটার মধ্যে ফুটতে থাকে। পাতাটি জলের ওপর ভেসে থাকে।

এই বিশাল আকৃতির পাতাগুলিকে অনেকেই দেখেছেন। ফুলটির নাম Giant Water Lily, বৈজ্ঞানিক নাম Victoria amazonica। এটি Nymphaeaceae পরিবারের একটি উদ্ভিদ। শাপলা পরিবারের মধ্যে এটাই সবচেয় বড় হয়ে থাকে। মনে করা হয়, এর আদি নিবাস আমাজন নদী। এর রয়েছে বিশাল বড় বড় পাতা, যা কিনা ২-৩ মিটার পর্যন্ত ব্যাস বিশিষ্ট হয়।

৯ থেকে ১২ ইঞ্চি ব্যাসের ফুলগুলো প্রথম রাতে ফোটার সময় সাদা থাকে।  দ্বিতীয় রাতে এটি গোলাপী বর্ণ ধারণ করে।  এরপর বেগুনি (purple) রঙে পরিবর্তিত হয়। এর অন্যান্য নামের মধ্যে রয়েছে, Amazon water-lily, Royal water-lily, Victoria-lily ।

ছবি: রিমা কয়াল

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img