হোমPlot1প্রশ্ন ফাঁস রুখতে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের  প্রশ্নপত্রে বসছে কোড নম্বর

প্রশ্ন ফাঁস রুখতে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের  প্রশ্নপত্রে বসছে কোড নম্বর

প্রশ্ন ফাঁস রুখতে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের  প্রশ্নপত্রে বসছে কোড নম্বর

প্রশ্ন ফাঁস রুখতে এবার পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ নতুন ব্যবস্থা নিতে চলেছে।  এবার প্রশ্নপত্রে বসানো হবে ইউনিক কোডের ওয়াটারমার্ক। এর ফলে কেউ প্রশ্নপত্রের ছবি তুলে বাইরে পাঠালে, তা সহজেই চিহ্নিত করা যাবে।

মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পক্ষ থেকে প্রশ্নপত্রে এই কোডিং সিস্টেম চালুর কথা জানানো হয়েছে।  প্রতিটি প্রশ্নপত্রে আলাদা কোড নম্বরের ওয়াটারমার্ক থাকবে। তার ওপর গাঢ় অক্ষরে ছাপানো থাকবে প্রশ্ন। তাই প্রশ্নপত্রের ছবি তুলতে গেলে, কোড নম্বরের ছবিও উঠবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, উচ্চ মাধ্যমিকে মোট ৬০টি বিষয় রয়েছে। তার মধ্যে  পরীক্ষার্থীর সংখ্যা বেশি রয়েছে, এমন ১৪টি বিষয়ের প্রশ্নপত্রে এই প্রথম এই কোড নম্বর রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এই মুহূর্তে উত্তরবঙ্গ সফরে রয়েছেন চিরঞ্জীববাবু। তিনি জানান, পরীক্ষার প্রস্তুতি হিসেবে বিভিন্ন জেলায় প্রশাসনিক কর্তাদের সঙ্গে তিনি বৈঠক করছেন।  ইতিমধ্যে তিনি দার্জিলিং, দুই দিনাজপুর, মালদহে বৈঠক করেছেন। এরপর জলপাইগুড়ি, আলিপুরদুয়ার সহ উত্তরবঙ্গের অন্য জেলাগুলিতে বৈঠক করবেন। পরীক্ষা পর্ব নির্বিঘ্নে সম্পন্ন করতে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img