হোমPlot1নিজের গয়না বন্ধক রেখে টাটা সাম্রাজ্যকে রক্ষা করেছিলেন এই নারী

নিজের গয়না বন্ধক রেখে টাটা সাম্রাজ্যকে রক্ষা করেছিলেন এই নারী

নিজের গয়না বন্ধক রেখে টাটা সাম্রাজ্যকে রক্ষা করেছিলেন এই নারী

ভারতের অন্যতম বড় ব্যবসায়িক প্রতিষ্ঠান টাটা গ্রুপকে এক সময় চরম দুঃসময়ের মধ্যে দিয়ে যেতে হয়েছিল। সেইসময় পরিত্রাতার ভূমিকা পালন করেছিলেন যে নারী, তিনি হলেন লেডি মেহেরবাঈ টাটা।

খুব একটা পরিচিতি নেই লেডি মেহেরবাঈয়ের। কিন্তু তিনি নিজের গয়না বন্ধক না দিলে, আজ হয়তো টাটা কোম্পানি বিক্রি হয়ে অন্যের হাতে চলে যেত। বিশ্বজুড়ে টাটা গ্রুপের  আজ যে সাম্রাজ্য গড়ে উঠেছে, তার নেপথ্যে রয়েছেন লেডি মেহেরবাঈ।

কীভাবে মেহেরবাঈ টাটা স্টিলকে বিক্রির হাত থেকে বাঁচিয়েছিলেন, তা তাঁর “Tata Stories: 40 Timeless Tales To Inspire You” বইটিতে বিস্তারিত তুলে ধরেছেন বিশিষ্ট লেখক হরিশ ভাট।

জামশেদজি টাটার বড় ছেলে স্যার দোরাবজি টাটার স্ত্রী ছিলেন লেডি মেহেরবাঈ। লন্ডনের ব্যবসায়ীদের কাছ থেকে তাঁর স্ত্রীর জন্য ২৪৫.৩৫ ক্যারেট জুবিলি ডায়মন্ড কিনেছিলেন দোরাবজি।

শুনলে আশ্চর্য মনে হতে পারে। ১৯০০ সালে এই হীরের দাম ছিল ১ লক্ষ পাউন্ড!  টাটা স্টিলে দুঃসময় শুরু হলে, ১৯২৪ সালে এই হীরে বন্ধক রাখার সিদ্ধান্ত নেন মেহেরবাঈ।  সে সময় টাটা গ্রুপ এমন খারাপ অবস্থায় পৌঁছে গিয়েছিল যে, কর্মীদের বেতন দেওয়ারও টাকা তাদের হাতে ছিল না।

কোম্পানির চরম এগিয়ে আসেন লেডি মেহেরবাঈ।  জুবিলি ডায়মন্ড সহ তাঁর সমস্ত সম্পত্তি ইম্পেরিয়াল ব্যাঙ্কের কাছে বন্ধক রাখেন তিনি। আজকের যুগে কোনও কোম্পানিতে মন্দার শিকার হলে, প্রথমেই কোপ পড়ে কর্মীদের ওপর। কিন্তু সেদিনের সেই সঙ্কটের সময়েও কোনও কর্মীকে কিন্তু ছাঁটাই করেনি টাটা গোষ্ঠী। সেই ট্র্যাডিশন আজও ধরে রেখেছে এই সংস্থা।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img