হোমঅন্যান্যনিম দিয়ে করোনা তাড়ানো যাবে ?

নিম দিয়ে করোনা তাড়ানো যাবে ?

নিম দিয়ে করোনা তাড়ানো যাবে ?

শ্যামল সান্যাল: নিম গাছের পাতার ছালে কি করোনার প্রতিষেধক আছে ?

নিম গাছের ছাল থেকে নির্যাস বের করে ইঁদুরের ওপরে এক্সপেরিমেন্ট করে দেখা গেছে, এটি করোনার সার্স সি ও ভি-2 কে আটকাতে পারে। কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন এন্ড রিসার্চের গবেষক অধ্যাপিকা জয়শ্রী দাশ শর্মার গবেষণার ফলে এই তথ্য পাওয়া গেছে। এখন সেটি মানবকোষে কি ফল দেয়, তার পরীক্ষা চলছে।

তিনি বলেছেন, নিমের ছাল ও পাতা কোভিড ভাইরাসের স্পাইক প্রোটিনের ওপরে খুবই কাজ করে বলে দেখা যাচ্ছে। ল্যাবরেটরিতে এই পরীক্ষাটির পরে তা মানব কোষের ওপরে কেমন কাজ করে সেই পরীক্ষার জন্য সুইডেনের ক্যারোলিনস্ক ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। ভারতে এই পরীক্ষার ব্যবস্থাই নেই।
জয়শ্রীর এই গবেষণাটি আন্তর্জাতিক বিজ্ঞান পত্রিকা ফ্রন্টিয়ার ইন সেলুলার নিউরো সায়েন্সে প্রকাশিত হয়েছে।

নিম গাছের নানা অংশের উপকারিতা নিয়ে প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে বিস্তারিতভাবে বলা হয়েছে। আধুনিক গবেষণায়ও দেখা যাচ্ছে, নিম, হলুদ,সহ নানা গাছ গাছড়ায় প্রচুর ঔষধি উপাদান আছে। নয়নতারা, এলোভেরার, তুলসী, বাসকের মত অজস্র গাছ বনে জঙ্গলে অবহেলায় পড়ে থাকে। এই রাজ্যের দার্জিলিঙ , মংপু, কালিম্পংয়ের মত জায়গায় বহু ঔষধি গাছ। সিঙ্কোনা থেকে তৈরি তেল দিয়ে বেঙ্গল কেমিক্যাল এতদিন পরে ওষুধ বানাতে নামছে। অথচ মংপুতে এই সিঙ্কোনা চাষ ও তেল তৈরির একটা কারখানা অবহেলায় পড়ে রয়েছে।

দক্ষিণবঙ্গের পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের সব জঙ্গলে এখনও কিছু দুর্লভ ঔষধি গাছ রয়েছে। এখন সব জঙ্গল সাফ করে তৈরি হয়েছে হোটেল, রিসর্ট। একই অবস্থা দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াঙের। ডুয়ার্সেরও সবুজ প্রায় শেষ। হোটেল, বহুতল গজিয়ে উঠেছে। শিলিগুড়ি, জলপাইগুড়িরর প্রায় সর্বত্র বন কেটে শহর হয়েই চলেছে।

পরিবেশ বিজ্ঞানীরা বারবার বলছেন, প্রকৃতির প্রতিশোধ শুরু হয়েছে, মানুষের লোভ বন্ধ না হলে করোনার মত বহু রোগেই পৃথিবী শেষ হবে।
আজ কি চরম সর্বনাশের মুখে দাঁড়িয়েও মানুষের হুঁশ ফিরবে?

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img