হোমফিচারভারতবর্ষের আধুনিক ভাস্কর্যের পথিকৃৎ রামকিংকর

ভারতবর্ষের আধুনিক ভাস্কর্যের পথিকৃৎ রামকিংকর

ভারতবর্ষের আধুনিক ভাস্কর্যের পথিকৃৎ রামকিংকর

স্বপন কুমার ঘোষ, সাংবাদিক ও প্রাবন্ধিক, শান্তিনিকেতন

ভারতবর্ষের আধুনিক ভাস্কর্যের এক যোগ্য পথিকৃৎ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভাস্কর ও চিত্রশিল্পী রামকিংকর বেইজের ২৫ মে ১১৫ তম জন্মদিন। বাঁকুড়ার যুগীপাড়ায় তাঁর জন্ম ১৯০৬ সালে। বাবা চণ্ডীচরণ বেইজ, মা সম্পূর্ণা দেবী। আমার বেশ মনে আছে, রতনপল্লীর মাটির বাড়ির দাওয়ায় বসে কিংকরদা বলেছিলেন — ” জানো তো, আমাদের ‘বেইজ’ পদবীটা বেশ একটা অদ্ভূত, এটা এসেছে ‘বৈদ্য’ থেকে। পরে ‘বৈজ’ হয়ে ‘বেইজ’ হয়েছে। আমি এত কিছু সব জানতাম না। অনেক পরে আচার্য ক্ষিতিমোহন সেনের কাছে এই কথা শুনেছিলাম।”

ছোটোবেলায় যেখানে তিনি থাকতেন তার চারদিকে ছুতোর, কর্মকার প্রভৃতি জীবিকার মানুষ বসবাস করতেন। মাটির কাছের শিল্পী রামকিংকরের ছবি আঁকা ও মাটি দিয়ে মূ্র্তি নির্মাণের কাজ — এইসব বিষয়ে তাঁর গভীর আগ্রহ ছিল সেই ছোটোবেলা থেকে। কেউ তাঁকে হাতে ধ’রে শেখাননি, তাঁর সহজাত আগ্রহ থেকে তিনি শিখেছেন।

এই শিল্পকলা তিনি আয়ত্ত করেছেন নিজের অধিগত দক্ষতায়। স্কুলের লেখাপড়ার চাইতে ছবি আঁকার প্রতি তাঁর ঝোঁক ছিল খুব বেশি। বাঁকুড়ার বিশিষ্ট মূর্তিকার অনন্ত সূত্রধর তাঁর শিল্পজীবনে অনেকটা জায়গা জুড়ে ছিলেন। তিনি আঁকতেন নানা দেবদেবীর, রামায়ণের ও দিশি বিশুদ্ধ পটের ছবি। তবে ওঁ-কারের মাঝখানে রাধা-কৃষ্ণের যুগল মূর্তিটি খুবই প্রিয় ছিল তাঁর। তিনি অনেকবার এর ছবি নানারকমভাবে এঁকেছিলেন – একথা স্বয়ং কিংকরদার মুখ থেকে শোনবার সৌভাগ্য হয়েছিল।

একটু বড় হবার পর, তিনি গ্রামের থিয়েটারের জন্য বড়ো বড়ো চটের গায়ে জুতোর বুরুশ দিয়ে নানারকম দৃশ্য আঁকবার কাজ করেছেন। এতে গরীব ঘরে তাঁর একটু আর্থিক সংস্থান হতো।

এর মধ্যেই বাঁকুড়ার রুক্ষ লালমাটির গায়ে স্বদেশীর বান ডেকেছে। সেই বাতাস লেগেছিল তাঁর শরীরেও। সেটা ১৯২১ সালের কথা। তখন
অসহযোগ আন্দোলনের পালা। স্কুল-কলেজ সব বন্ধ — একজন হিতৈষী অধ্যাপক তাঁকে ন্যাশনাল স্কুলে ভর্তি করে দিলেন। ঠিক সেই সময় বাঁকুড়ার বিশিষ্ট কংগ্রেস নেতা ও সমাজসেবী অনিল বরণ রায়ের সঙ্গে তাঁর পরিচয় হয়। অনিলবাবুর কথামতো তাঁকে চরকা বিলি করতে হতো না।

স্বদেশীর সময় মহাত্মা গান্ধী, চিত্তরঞ্জন দাস, বিপিন পাল থেকে শুরু করে প্রায় সব বড়ো মাপের নেতারাই বাঁকুড়ায় আসতেন। বিভিন্ন সভায় উপস্থিত থেকে রামকিংকর তেল রং দিয়ে বড়ো ক্যানভাসে নেতাদের ছবি আঁকতেন। এরপর বাঁকুড়া শহরে ব্রাহ্ম-উৎসব উপলক্ষে এক চিত্র প্রদর্শনীতে রামকিংকরের ছবিও স্থান পেয়েছিল। ‘মডার্ন রিভিউ’ এবং ‘প্রবাসী’ পত্রিকার সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায় এই অনুষ্ঠানের উদ্বোধন করতে এসে রামকিংকরের আঁকা ছবি দেখে মুগ্ধ হয়ে যান।

বাঁকুড়া থেকে রামানন্দ চট্টোপাধ্যায় রামকিংকরকে শান্তিনিকেতনের কলাভবনে শিল্পাচার্য নন্দলাল বসুর কাছে নিয়ে আসেন। সেটা ১৯২৫ সালের কথা, তাঁর জীবনের মস্ত একটা টার্নিং পয়েন্ট। গ্রামান্তরের শীর্ণ নদী এসে পড়েছিল মহাসমুদ্রের বুকে। রামকিংকরের আঁকা ছবি দেখে নন্দলাল বলেছিলেন — “তুমি তো বেশ ছবি আঁকো, সবই তো দেখি শিখে এসেছো।” কলাভবনের ছাত্র হিসাবে তাঁর শিল্পচর্চা শুরু হলো। তিনি আশ্রমগুরু রবীন্দ্রনাথের স্নেহ, সাহচর্য ও আশীর্বাদ লাভ করেছিলেন। রামকিংকরকে নিয়ে শিল্পভুবনে বিস্ময় ও বিতর্কের অন্ত নেই। তিনি যেমন ঐতিহ্যকে আয়ত্ত করেছেন, ভেঙেছেন নির্মমভাবে। আবার গড়েছেন নবতর ঐতিহ্য। সমসাময়িক শিল্পকলার দুনিয়ায় তিনি একজন নতুন দিগন্তের দিশারী।

আশ্রমের পথে-প্রান্তরে কিংকরদা উদাত্তকণ্ঠে রবীন্দ্রনাথের গান গাইতেন। কখনো পূর্ণিমার রাতে কিংকরদার গান শোনা যেত খোয়াইয়ের প্রান্তরে। এখনো কান পাতলে তাঁর গান যেন শুনতে পাই। তাঁর কথা ভাবলেই মনে হয়, পরনে ঢোলা পায়জামা-পাঞ্জাবি, মাথায় তালপাতার টোকা, কাঁধে ঝোলা নিয়ে কলাভমনের পথে হেঁটে চলেছেন এক আত্মনিমগ্ন শিল্পী।

আবার যখন হো হো করে হাসতেন, তখন আকাশের নির্মলতা ঝরে পড়তো হাসির মধ্যে। ছবি ও মূর্তি বাদ দিলে তাঁর আগ্রহের বিষয় ছিল নাটক ও মঞ্চসজ্জা। শুধু শিল্প নির্দেশনা নয়, নাটক পরিচালনার ভারও তিনি নিয়েছেন। চল্লিশের দশকে কলাভবনের ছাত্রছাত্রীদের নিয়ে সুকুমার রায়ের ‘হ-য-ব-র-ল’-র অভিনয়ও মঞ্চস্থ করিয়েছিলেন।

কিংকরদা তাঁর কালজয়ী সব শিল্পসৃষ্টির মধ্য দিয়ে বেঁচে থাকবেন বহুকাল। রামকিংকরকে আমাদের বিনম্র শ্রদ্ধা ও প্রণাম নিবেদন করি।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img