হোমফিচাররোববারের আড্ডা : তপন দাশের ফটো গ্যালারি

রোববারের আড্ডা : তপন দাশের ফটো গ্যালারি

রোববারের আড্ডা : তপন দাশের ফটো গ্যালারি

Tapan Das তপন দাশ

ছবি শুধুমাত্র ক্যামেরায় ধরা মুহূর্ত নয়। বর্তমান যেমন, তেমনই এক শিল্প, আঁকা লেখার মত। অনেক কথাই বলে ফটো। ফটোগ্রফি এক কঠিন শিল্প। শুধুমাত্র ক্যামেরা নয়। শিল্পী আঁকেন, ফটোগ্রাফার মনে এঁকে দুরন্ত মুহূর্তকে ধরেন ক্যামেরায়। তিনিও শিল্পী।
বিখ্যাত আলোকচিত্রী তপন দাশ।একটি বহুল প্রচারিত বাংলা দৈনিকের চিফ ফটোগ্রাফার ছিলেন। বহু পুরস্কার তাঁর ঝুলিতে। তাঁর তোলা অসাধারণ ছবির গ্যালারি শুধুমাত্র এই পোর্টালে ই প্রকাশিত হলো। রবিবার এই গ্যালারি আপনাদের জন্য ই। মতামত জানাবেন, কেমন?

মহারাজা তোমারে সালাম

শাখা প্রশাখার অভিনেতাদের সঙ্গে।

যেদিন চলে গেলেন। ছবিটি বেলভিউতে ওঁর মরদেহ বার করার সময়ে তোলা। তপনবাবু ও অন্যান্য বহু ফটোগ্রাফার ওখানে ছিলেন। কিন্তু কড়া নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছিল গোটা এলাকা। সাংবাদিক ও ফটোগ্রাফারদের মরদেহ থেকে দূরে আটকে দিয়েছিল পুলিশ। তপনবাবুর পরিচিত লালবাজারের এক পুলিশ কর্তা ওঁকে কানে কানে বলে দিয়েছিলেন বাইরে বেরিয়ে আসতে। সেই কথা মত উনি আস্তে আস্তে বেষ্টনীর বাইরে চলে এসেছিলেন। পুলিশ অফিসারটি সত্যজিতের মরদেহ বার করার সময়ে তপনকে বলেন, কটা ছবি তাড়াতাড়ি করে তুলে পেছন দিয়ে বেরিয়ে যাও। অন্য ফটোগ্রাফাররা ভিড়ে আটকে ছিলেন। এই ফাঁকে তপনবাবু এক্সক্লুসিভ ফটো তুলে অফিসে চলে গিয়েছিলেন। পরের দিন সে ফটো খুব বড় করে তাঁর খবরের কাগজে ছাপা হয়ে পাঠকদের প্রশংসা কুড়িয়েছিল।
তপন বাবু আজও সেই পুলিশ অফিসারকে ধন্যবাদ জানান। কারন তিনি সাহায্য না করলে ওই ফটো তিনি তুলতেই পারতেন না ।
দিনটা ছিল ২৩ মার্চ, সত্যজিতের চলে যাবার দিন।
ওঁর জন্ম দিন ২ মে। ৯৯ বছর বয়স হত জীবিত থাকলে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img